E Paper Of Daily Bangla 71
World Vision
Technomedia Limited
Mobile Version

ফয়সাল শাহ’র ‘১০০ প্রেমের লিরিক’: প্রেমিক- আত্মার অনির্বাণ হাহাকার

২০১৫ নভেম্বর ১৫ ১৯:৪১:৩১
ফয়সাল শাহ’র ‘১০০ প্রেমের লিরিক’: প্রেমিক- আত্মার অনির্বাণ হাহাকার

ফয়সাল  শাহ প্রেমের কবি বলেই অনেক ক্ষেত্রেই তিনি আত্মচরিত মূলক। কবিতা  কবির লালিত স্বপ্নের ওপর দৃঢ়তায় দাঁড়াতে চেয়েছে। এসব কবিতা ব্যক্তির বিচ্ছুরিত দাহ ও এক ধরণের দ্রোহ হয়ে মাথাচড়া দিয়ে দাঁড়ানোর প্রায়াসী। কবি তাই উচ্চারণ করেনঃ



কবিতায় ফয়সাল শাহ’র যে স্বপ্ন, আকাক্সক্ষা, কল্পনা, উদ্বেগ; তা নিঃসন্দেহে প্রেমের অন্তঃসারকে আত্মস্থ করেই গড়ে ওঠে। এই গড়া ব্যঞ্জনায় সজীব ও প্রাণময়। তাঁর কাব্য- চৈতন্য বিস্তারে আবশ্যকীয় হচ্ছে প্রেম ও রোমান্টিকতা। ফয়সাল শাহ’র ‘১০০ প্রেমের লিরিক’ পাঠ করলে এ সত্যটি উজ্জ্বল হয়ে ওঠে। কিব বিশ্বাস করেন যে, মানবীয় সৃজন প্রয়াসের মৌল উৎস হচ্ছে প্রেম- চেতনা। তবে ‘১০০ প্রেমের লিরিক’ রমণী প্রেমের সাতকাহন। প্রেমচেতনার লব্ধ অভিজ্ঞান ফয়সাল শাহ’র কবিতায় উজ্জ্বল হয়ে ধরা পড়েছে।

রোমান্টিক আত্মার অনির্বাণ হাহাকার ফয়সাল শাহ’র কবিতায় ধ্বনিত- প্রতিধ্বনিত হয়। এ হাহাকার নিয়েও কবিতার মধ্যে একটি পূর্ণাঙ্গ বোধের জন্ম দিতে সব সময়ই সচেষ্ট তিনি। ফলে তাঁর কবিতা অন্তরঙ্গে ও বহিরঙ্গে রোমান্টিক সংগুপ্ত থাকে; আবার কখনোবা তা হয়ে ওঠে বোধের প্রতিমা। প্রেমের কবিতায় ফয়সাল শাহ’র প্রাণের জয়-হর্ষ অভিব্যক্তি পায়ঃ
‘ তোমার মনে জাগে যদি ঢেউ
সেই ঢেউয়েতে ভেসে যাব আমি
আর যাবে না কেউ।’
[‘লিরিক-৮৩’, ‘১০০ প্রেমের লিরিক’]

ফয়সাল শাহ প্রেমকে কবিতায় টেনে এনেছেন অস্তিত্বসংকট ও আত্মমুক্তির প্রশ্নে। প্রেমের ক্ষেত্রে বহুমাত্রিক অসঙ্গতি ও অন্বয় কবির জীবনজিজ্ঞাসার সঙ্গে পাঠকের বোধক্রিয়ার উদ্বোধন সম্পৃক্তি নির্দেশ করে। দ্বিরালাপের ভঙ্গিতে লেখা তাঁর প্রেমের কবিতা। বোধ ও প্রজ্ঞা রহস্যময় হয়ে জ্বলে ওঠে তাঁর কবিতায়ঃ
‘ফুল পল্লব গীতগন্ধ সুন্দর ভূষণে
জীবন রজনীদিবস চির নতুন ধারায় জীবনে - মরনে
গাথী হয়ে পাশে রবো তোমার
স্নেহ- প্রেম- দয়া- ভক্তি কোমল প্রাণে।’
[‘লিরিক- ৬৯’. ‘১০০ প্রেমের লিরিক’]

আত্মরতি ও আবেগঘন স্বপ্নচিত্র ফয়সাল শাহ’র কবিতায় নানামাত্রিক বিন্যাসে বিন্যন্ত হয়েছে। তাঁর অন্তরের স্বতঃস্ফূর্ততার অভাব নেই। প্রেমমুগ্ধ কবির অন্তরাত্মা অবলীলায় প্রকাশ পেয়ে যায় কবিতায়। আবেগ - অনুরাগ- প্রেম বহুমাত্রিক স্পষ্টতায় প্রাসঙ্গিক তাঁর কবিতায়। তাঁর এই কাব্য প্রক্ষেপ হৃদয়ভেদীঃ
‘ তোমার হৃদয় রাজ্যে
আমার বসবাস
তাইতো তোমার মন
হয়েছে উদাস।’
[‘লিরিক- ২৯’. ‘১০০ প্রেমের লিরিক’]


‘অগ্নি যাহা করেনি দাহ
তুমিই তা করেছ ভস্ম,
চাপা আগুনে
তুমি ঢেলেছ ঘৃত।’
[‘লিরিক-২৪’, ‘১০০ প্রেমের লিরিক’]

সৌন্দর্য ও প্রেমের সহজ মিলনে পরিপূর্ণতা খোঁজেন ফয়সাল শাহ। এ মিলনেই জীবন আনন্দময় ও সার্থক হয়ে ওঠে। তারপরও বঞ্চিত হৃদয়কে কাঁটার মতো বিদ্ধ করে প্রণয়িনীর মান-অভিমান, অবহেলা। প্রাণের সহজ লীলায় কঠিনের সাথে মধুর, বজ্র ও মেঘের সম্মিলিত শব্দ- নৃত্যে যে পরিবেশ রচিত হয়, তার নাম সুন্দরভাবে বাঁচার আকাক্সক্ষা, অনির্বচনীয় হৃদয় ব্যঞ্জনাঃ
‘ জোৎস্নাধোয়া রাতে এবং
শিশির ভেজা প্রাতে
দিনে রাতে নিত্য দেখা
হয় যে তোমার সাথে।’
[‘লিরিক-৩৩’, ‘১০০ প্রেমের লিরিক’]


সমালোচনা: গাউসুর রহমান

পাঠকের মতামত:

১৯ এপ্রিল ২০২৪

এ পাতার আরও সংবাদ

উপরে
Website Security Test