আন্তর্জাতিক ডেস্ক : টানা চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়েছেন অ্যাঙ্গেলা মেরকেল। রবিবার দেশটির ফেডারেল নির্বাচনে মেরকেল নির্বাচিত হলেও গত ৭০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো সবচেয়ে খারাপ ফল করেছে তার দল খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ)।

নির্বাচনের প্রাথমিক ফলাফলের পর সিডিইউ’র জোট সঙ্গী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসডিপি) ঐতিহাসিক পরাজয়ের জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। বিবিসি বলছে, ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মেরকেলের দল সিডিইউ। তার জোটসঙ্গী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) ২০.৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

কট্টর জাতীয়তাবাদী অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) প্রথমবারের মতো জার্মান পার্লামেন্টের তৃতীয় বৃহত্তম দল নির্বাচিত হয়েছে ১২.৬ শতাংশ ভোট পেয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কোনো নাৎসি সমর্থক দল জার্মানির পার্লামেন্টে জয়ী হলো। নাৎসিবাদি এএফডির এই উত্থানের পর দেশটিতে বিক্ষোভ হয়েছে।

কট্টর ডানপন্থী ও ইসলামবিরোধী এএফডির প্রধান কার্যালয়ের সামনে বার্লিনে কয়েক ডজন মানুষ বিক্ষোভ করেছে। এদের অনেকের হাতে ‘শরণার্থীদেরকে স্বাগতম’ লেখা প্ল্যাকার্ড দেখা যায়। ফ্রাঙ্কফুর্ট এবং কলোনেও বিক্ষোভ হয়েছে।

নির্বাচনের পর সমর্থকদের উদ্দেশ্যে দেয়া ভাষণে মেরকেল বলেছেন, তিনি আরো ভালো ফল প্রত্যাশা করেছিলেন। ১২ বছর দেশটির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন মেরকেল।

মেরকেল বলেছেন, অল্টারনেটিভ ফর জার্মানির উত্থানে ভোটারদের অনেকেই উদ্বেগ, দুঃখ ও দুঃচিন্তা করেছেন বলে তিনি শুনেছেন।

কট্টর ডানপন্থী এএফডির প্রখ্যাত রাজনীতিক ফ্রক পেট্রি এক টুইট বার্তায় বলেছেন, জার্মানিতে অতুলনীয় একটি রাজনৈতিক ভূমিকম্প ঘটেছে। বুথ ফেরত জরিপের চেয়ে ভালো ফল করেছে তাদের দল।

মার্টিন শুলজের স্যোশাল ডেমোক্রেটস পার্টি ১৯৪৯ সালের পর এই প্রথমবারের মতো সবচেয়ে খারাপ ফল করেছে। শুলজ বলেছেন, নির্বাচনের এই ফলাফলের অর্থ হচ্ছে মেরকেল জোটের অবসান।

নির্বাচনী ফলাফলের পর মার্টিন শুলজ বলেন, ‘জার্মানিতে স্যোশাল ডেমোক্রেটস পার্টির জন্য এটি কঠিন এবং কষ্টকর দিন। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারিনি।’

জোট থেকে স্যোশাল ডেমোক্রেটসের বেরিয়ে যাওয়ার এই ঘোষণার পর নতুন জোট গড়তে মেরকেলের পথ অনেকট সংকীর্ন হয়ে আসছে। নতুন জোট গড়তে কয়েক মাস সময় লাগতে পারে মেরকেলের দল সিডিইউ’র।

এদিকে, ১৯৫০ সালের পর এবারই প্রথম দেশটির পার্লামেন্টে অন্তত ছয়টি দল আসন পেয়েছে।

শরণার্থী রাজনীতি নিয়ে বিভক্ত জার্মানিতে কট্টরপন্থীদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন মার্টিন শুলজৈ। তিনি বলেছেন, পার্লামেন্টের ভেতরে এবং বাইরে তার দল লড়বে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০১৭)