কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে অবস্থান করা মিয়ানমানের আরো দু’নারী এইচআইভি ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছে। রোববার রাতে ওই দুই নারীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জালাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

রবিবার রাতে চমেক হাসপাতালে ভর্তি হওয়া ওই দুই নারী মিয়ানমারের মংডু অঞ্চলের বাসিন্দা।

এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জালাল উদ্দিন বলেন, এইচআইভি পজিটিভ মিয়ানমারের দুই নারীকে রবিবার সন্ধ্যায় হাসপাতালে আনা হয়। কুতুপালং ক্যাম্পে অবস্থিত মেডিসিন স্যায়েন্স ফ্রন্টিয়ার্স (এমএসএফ) হাসপাতালে এইচআইভি শনাক্ত হওয়ার পর উন্নত চিকিৎসার জন্য তাদের এখানে পাঠানো হয়েছে।

এইডস আক্রান্ত দুই নারীকে হাসপাতালের মেডিসিন বিভাগে (১৬ নম্বর ওয়ার্ড) চিকিৎসা দেয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, এর আগে চলতি মাসে এইডস আক্রান্ত মিয়ানমারে নাগরিক আরও এক নারীকে রোহিঙ্গা ক্যাম্প এলাকার একটি হাসপাতালে আনা হয়। পরে তাকে হাসপাতাল থেকে এ এনজিও সংস্থা নিজেদের তত্ত্বাবধানে নেয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

উখিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মিছবাহ আহমেদ জানান, খবরটি পেয়েছি। তবে এসব বিষয়গুলো একটি নির্দিষ্ট এনজিও দেখভালের দায়িত্ব পালন করে। তাই একারণে সম্পূর্ণ বিষয়টা আমাদের নখদর্পণে থাকে না।

উল্লেখ্য, ১৯৭৮, ১৯৯০ সালের ধারাবাহিকতায় ২০১২ সালে নিজ দেশে আক্রমণের শিকারের কথা বলে বাংলাদেশে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটেছে। কিন্তু চলতি বছরের ২৫ আগস্ট হতে চলমান সময় পর্যন্ত যা ঢুকেছে তা অতীতের সব রেকর্ড ভেঙেছে। এবারে আবাল-বৃদ্ধ-বণিতার আগমন যেমন বেশি হয়েছে তেমনি নানা রোগে আক্রান্ত নারী-পুরুষ ও শিশুর অবস্থানও আশংকাজনক হারে বেড়েছে। যার প্রমাণ এ পর্যন্ত ৪ জন এইচআইভি শনাক্তকৃত নারী-পুরুষ পাওয়া।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০১৭)