চবি প্রতিনিধি : শিক্ষাজীবনে কৃতিত্বপূর্ণ ও অসাধারণ ফলাফলের জন্য ২০১৫ ও ২০১৬ সালে 'প্রধানমন্ত্রী স্বর্ণপদক' পেতে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৫ মেধাবী শিক্ষার্থী।

সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত ২৬৪ জন মনোনীত শিক্ষার্থীর মধ্যে ১৩ জন চবির ও দুইজন বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত মেডিকেল কলেজের শিক্ষার্থী।

২০১৫ সালের স্বর্ণ পদকের জন্য মনোনীতরা হলেন- সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে লোক প্রশাসন বিভাগের রিফাত জাহান লরেন (৩.৭৩) , কলা ও মানববিদ্যা অনুষদ থেকে আরবী বিভাগের ইমাম উদ্দিন (৩.৮৪), বিজ্ঞান অনুষদ থেকে পরিসংখ্যান বিভাগের দিপা রাণী দাস (৩.৯০), জীববিজ্ঞান অনুষদ থেকে প্রাণিবিদ্যা বিভাগের মো. এমদাদুল হক (৩.৮৮), ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে ফিন্যান্স বিভাগের জিনাতুল মাওয়া (৩.৮৯), ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. আতাউর রহমান (৩.৯৩), আইন অনুষদের আইন বিভাগ থেকে নূর ইসরাত জাহান (৩.৭২) ও মেডিসিন অনুষদ থেকে অধিভূক্ত মেডিকেল কলেজের রাকিবুল আমিন বিজয় (১১৮৬)।

অন্যদিকে, ২০১৬ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীতরা হলেন- কলা ও মানববিদ্যা অনুষদ থেকে দর্শন বিভাগের আহসানউল্লাহ রাফি (৩.৫৮), সমাজ বিজ্ঞান অনুষদ থেকে লোক প্রশাসন বিভাগের সুস্মিতা আচার্য্য (৩.৫৮), বিজ্ঞান অনুষদ থেকে গণিত বিভাগের পারভীন আক্তার (৩.৮৮), জীব বিজ্ঞান অনুষদ থেকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের জান্নাতুন নাঈমা (৩.৯৩), ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে ব্যবস্থাপনা বিভাগের চৌধুরী উম্মে কুলসুম (৩.৯৬), ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোহাম্মদ আমিনুল ইসলাম (৩.৯১) ও মেডিসিন অনুষদ থেকে অধিভুক্ত মেডিকেল কলেজের সুমাইয়া তাসনীম (১২২০)।

'প্রধানমন্ত্রী স্বর্ণপদক- ২০১৫'তে মনোনীত লোকপ্রশাসন বিভাগের সাবেক শিক্ষার্থী ও বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী রিফাত জাহান লরেন এক প্রতিক্রিয়ায় জাগো নিউজকে বলেন, এ পদকে মনোনীত হয়ে আমি অনেক বেশি আনন্দিত। আমার বাবা-মার ক্রমাগত প্রচেষ্টা, শিক্ষকদের অনুপ্রেরণা ও সকলের উৎসাহ না থাকলে এ পদক পাওয়া সম্ভব হতো না। এ পদকে মনোনীত হবার খবর শুনে আমি গর্বিত, তবে দুর্ভাগ্য দেশের বাইরে থাকায় হয়তো প্রধানমন্ত্রীর হাত থেকে পদকটি গ্রহণ করা হবে না।

তবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পদক কখন দেয়া হবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০১৭)