আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইনে আরো একটি গণকবর থেকে ১৭ হিন্দুর মরদেহ উদ্ধার করা হয়েছে। অপর একটি গণকবর থেকে ২৮ হিন্দুর মরদেহ উদ্ধারের একদিন পর মিয়ানমার সরকার নতুন গণকবরের সন্ধান পাওয়ার দাবি করেছে। মিয়ানমার সেনাবাহিনীর দাবি, রোহিঙ্গা বিদ্রোহীরা এই হিন্দুদের হত্যার পর গণকবর দিয়েছে।

গত ২৫ আগস্ট রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়ে। এই হামলার পর রাখাইনে দেশটির সেনাবাহিনীর কঠোর অভিযানের মুখে লাখ লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে প্রবেশ করেছে।

জাতিসংঘ রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান চালানোর অভিযোগ করে বলছে, সাম্প্রতিক সহিংসতায় ৪ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে।

এদিকে, রাখাইনের এই অস্থিতিশীলতায় স্থানীয় বৌদ্ধ এবং সংখ্যালঘু হাজার হাজার হিন্দুও বাস্তুচ্যুত হয়েছেন। তারা বলছেন, রোহিঙ্গা বিদ্রোহীরা তাদের ওপর হামলা চালিয়েছে।

এরআগে রবিবার মিয়ানমার সেনাবাহিনী জানায়, গণকবর থেকে তারা ২৮ হিন্দুর মরদেহ উদ্ধার করেছে। নিহতদের অধিকাংশই উত্তর রাখাইনের ইয়ে ব্য কিয়াওয়ের নারী এবং শিশু। খবর হিন্দুস্তান টাইমস।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৬, ২০১৭)