মৌলভীবাজার প্রতিনিধি : যথাযত ধর্মীয় ভাবগাম্ভির পরিবেশে মৌলভীবাজারে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে সনাতনধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

ষষ্ঠী আমন্ত্রণ ও অধিবাস এর মধ্যদিয়েই দেবী দুর্গার মূল প্রতিমায় পূজা শুরু হল। আজ সকালে বেল গাছের নিচে বিলে ষষ্ঠী পালণ করার কথা,আর সন্ধ্যায় হবে দেবীর আমন্ত্রণ ও অধিবাস। আগামী শনিবার বিজয়া দশমী পর্যন্ত ঢাকের ঢোল,মন্ত্র, শঙ্খধ্বনি, উলুধ্বনিতে মুকরিত হবে জেলা শহরের সবগুলো পূজামন্ডপন্ডপ। এসব মন্ডপে পূজারি ও ভক্তরা উদ্বেলিত হবেন দেবী মহামায়ার অধিষ্ঠানে, সেই সাথে সনাতন ধর্মালম্বীরা শামিল হবেন অস্থির পৃথিবীর সব আসুরিক শক্তির বিরুদ্ধে বিজয় ও মানুষের কল্যাণ প্রতিষ্ঠার প্রার্থনায়।

আগামীকাল বুধবার মহাসপ্তমী, ২৮ সেপ্টেম্বর মহাষ্ঠমী ও কুমারী পূজা, ২৯ সেপ্টেম্বর মহানবমী শেষে এবং ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচদিন ব্যাপী শারদীয় দুর্গাউৎসব।

মৌলভীবাজার শহরের পৌর এলাকার সৈয়ারপুরের ত্রিনয়ণী শিববাড়ি পুজামন্ডপে এবারকার মূল আকর্ষণ হচ্ছে হাজার হাতের প্রতিমা। এই হাজার হাতের প্রতিমা নিয়ে ইতি মধ্যেই বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ ছাপা হয়ে আলোড়ন তৈরি হয়েছে।

এবছর জেলায় সর্বমোট ১ হাজার ৪টি পূজামন্ডপ তৈরি হয়েছে এর মধ্যে সার্বজনীন ৮২১টি এবং ব্যাক্তিগত ১৮৩টি মন্ডপ তৈরি করা হয়েছে ।

মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল জানান,দূর্গাপূজার সার্বিক আয়োজন নির্ভিগ্নে করতে সমগ্র জেলায় নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি পূজামন্ডপের নিরাপত্তা রক্ষায় দ্বায়িত্ব পালন করবেন পুলিশ,আনসার, র‌্যাব ও বিজিবির সদস্যরা। এর পাশাপাশি প্রতিটি পূজামন্ডপের স্ব স্ব কর্তৃপক্ষ নিজস্ব সেচ্ছাসেবক বাহিনী দ্বারাও নিরাপত্তা দেখবাল করা হবে।

(একে/এসপি/সেপ্টেম্বর ২৬, ২০১৭)