চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরে ওমএসএসএর চাল বিক্রিতে সাড়া মিলছে না। জেলায় গত ১৭ সেপ্টেম্বর থেকে ৩১ জন ডিলারের মাধ্যমে এ চাল বিক্রি শুরু হয়েছে। কিন্তু আতপ চাল এ অঞ্চলের মানুষ খেতে অভ্যস্ত না হওয়ায় এ ব্যাপারে ক্রেতাদের এ চাল ক্রয়ে কোন আগ্রহ নেই।

সরজমিনে জেলা শহর ঘুরে দেখা যায় ১২ জন ডিলারের মাধ্যমে ৫শ’ কেজি করে ৬ টন চাল বিক্রি করার নিয়ম। ডিলাররা চাল উত্তোলন করে বসে আছেন, ক্রেতা নেই। বাবুরহাট বাজারের ডিলার মনির হোসেন জানান তার হতাশার কথা। লাইসেন্স টিকিয়ে রাখা ও সরকারের গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়ন করতে তিনি চাল উত্তোলন করেছেন বলে জানান। এ চাল উত্তোলন করে ডিলারদের পুরোদমে লোকসান গুণতে হচ্ছে। তাদের দাবি আতপ চালের পরিবর্তে সিদ্ধ চাল সরবরাহ করা হোক।

এদিকে চাঁদপুরে সরকারিভাবে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পুরোদমে ব্যর্থ হয়েছে। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানানা গেছে, ৩৩শ ৯৪ মেট্রিকটন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও গত ৪ মাসে এখানকার ১৮টি মিল মালিকের মধ্যে ১২ জন মিল মালিক মাত্র ২শ ৫৯ মেট্রিকটন চাল সরবরাহ করেছে। ৬ জন মিল মালিক কোন চাল সরবরাহ করেনি বলে তাদেরকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত পরবর্তী তারিখ চাল সংগ্রহের শেষ সময়সীমা নির্ধারণ করা হলেও পরবর্তীতে আর কোন মিল মালিক নতুন করে জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের সাথে চুক্তি নবায়ন করেনি বলে জানা গেছে।

এ ব্যাপারে জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) সুভাষ চন্দ্র নম জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী তিনি কাজ করছেন। ওএমএসএর চাল বিক্রি না হওয়ায় বিষয়টি তিনি কর্তৃপক্ষকে অবহিত করেছেন।

এছাড়া জেলায় চাল সংগ্রহের বিষয়টিও কর্তপক্ষকে জানানো হয়েছে বলে জানান।

(ইউএইচ/এসপি/সেপ্টেম্বর ২৮, ২০১৭)