লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : লোহাগড়া উপজেলার লক্ষীপাশা চৌরাস্তা বাজারের একজন ফল ব্যবসায়ীর কাছ থেকে আমে ফরমালিন রয়েছে-এই অভিযোগে ভয়ভীতি দেখিয়ে লোহাগড়া থানার উপ-পরিদর্শক (এসআই) মোহসীন হাওলাদার ১০হাজার টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগে জানা গেছে গোপন সংবাদেও ভিত্তিতে শনিবার রাত ৯ টার দিকে লোহাগড়া থানার উপ-পরিদর্শক (এসআই) মোহসিন হাওলাদার লক্ষীপাশা চৌরাস্তা বাজার ফল ব্যবসায়ী ও খলিসাখালি গ্রামের বাচ্চু মিয়ার আড়তে হানা দেয়।

এসময় ওই কর্মকর্তা তার মোবাইল দিয়ে আমের ছবি তুলে ফরমালিন পরীক্ষার কথা বলে কিছু আম সংগ্রহ করে থানায় নিয়ে যাওয়ার হুমকি দেন। আম ব্যবসায়ী বাচ্চু মিয়া এসময় ফরমালিন মেশিন এনে তার দোকানে আম পরীক্ষার কথা বলেন। এতে তিনি ক্ষিপ্ত হয়ে অশ্লীল ভাষায় গালিগালাজ করে ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন। অবস্থা বেগতিক দেখে পুলিশী ঝামেলা এড়াতে ওই ব্যবসায়ী ১০ হাজার টাকা ঘুষ দিয়ে সৃষ্ট ঘটনাটির সুরাহা করেন। এ খবর ফাঁস হয়ে পড়লে বাজার ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য এসআই মোহসিনের বিরুদ্ধে ইতোপূর্বে লক্ষীপাশা বাজারের মিষ্টি ও হোটেল ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণীর লোকজনের সাথে বিনা কারণে হুমকি ধমকি দিয়ে অর্থ আদায়ের অভিযোগ রয়েছে। তাছাড়া ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অহেতুক বিভিন্ন শ্রেণি পেশার মানুষজনদের সাথে দূর্ব্যবহারেরও ব্যাপক অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে পুলিশ কর্মকর্তা মোহসিন হাওলাদার বলেন, ‘এ ব্যাপারে তিনি কিছুই জানেন না’।

লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুভাষ বিশ্বাস বলেন, বিষয়টি তিনি জানতেন না, খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নিবেন।

নড়াইল জেলা প্রশাসক আঃ গাফফার খান বলেন, পুলিশ অপরাধীকে প্রমান সাপেক্ষে আটক করতে পারবেন তবে জরিমানা বা অন্য কোন শাস্তি ভ্রাম্যমান আদলত বা যেকোন ধরনের আদালত ছাড়া দিতে পারবেন না। অবৈধভাবে অর্থ নিয়ে থাকলে সে ব্যাপারে তিনি যথাযথ কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলবেন।

নড়াইল জেলা অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার হোসেন বলেন, কোন পুলিশ কর্মকর্তার এখতিয়ার নেই যন্ত্রপাতি ও ম্যাজিস্ট্রেট ছাড়া অভিযান পরিচালনার। ব্যবসায়ীরা অভিযোগ দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

(আরএম/এটিআর/জুন ৩০, ২০১৪)