স্টাফ রিপোর্টার : ইট তৈরিতে আর পরিবেশ দূষণ নয়, অল্প কিছুদিনের মধ্যে পরিবেশবান্ধব প্রক্রিয়ায় ইট তৈরি হবে বাংলাদেশে। প্রচলিত ইটের ভাটার দূষণ থেকে মানুষকে রক্ষা করতে চীনের লেটন গ্রুপের সঙ্গে দেশের নাফকো গ্রুপের চুক্তি হয়েছে।

শুক্রবার রাতে রাজধানীর মিরপুরের গ্রান্ড প্রিন্স রেস্টুরেন্টে এই চুক্তি সম্পন্ন হয়।

নাফকো গ্রুপের পক্ষে ফাহিম অটোব্রিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হেদায়েত শেখ এবং ভাটি বাংলা অটোব্রিকস লিমিটেডের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর তালুকদার এবং লেটন গ্রুপের চেয়ারম্যান স্টিভেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

নাফকো গ্রুপের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর তালুকদার অনুষ্ঠানে বলেন, প্রচলিত ইটের ভাটা পরিবেশ দূষণ করছে। জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ সরকারসহ সবাই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। তাই পরিবেশবান্ধব স্বয়ংক্রিয় আধুনিক ইট প্রস্তুত করার জন্য আমরা গণচীনের বিখ্যাত লেটন গ্রুপের সঙ্গে চুক্তি করেছি।

চুক্তি অনুষ্ঠানে অন্যদের মধ্যে লেটন গ্রুপের চেয়ারম্যান স্টিভেন এবং ওভারসিজ ম্যানেজার লয়াল জাং ছাড়াও চীনা কোম্পানির বাংলাদেশের এজেন্ট এস এস খান পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

নাফকো গ্রুপের অধীনে ফাহিম অটোব্রিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোপালগঞ্জে এবং ভাটি বাংলা অটোব্রিকস লিমিটেড ময়মনসিংহের ভালুকায় প্রতিদিন দুই লাখ করে চার লাখ ইট তৈরি করবে।

(ওএস/এসপি/অক্টোবর ০৭, ২০১৭)