স্টাফ রিপোর্টার : প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল বিদেশে পাঠাতে পারলে প্রবাসী আয় (রেমিট্যান্স) আহরণ বর্তমানের চেয়ে প্রায় ১০ গুণ বাড়বে বলে জানিয়েছেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম। শনিবার মতিঝিল ঢাকা চেম্বারের অডিটোরিয়ামে ‘ব্যবস্থাপনা কার্যক্রমে দেশীয় ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধি’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ বথা বলেন।

মন্ত্রী নুরুল ইসলাম বলেন, আমাদের দেশের জনশক্তিকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবলে রূপান্তরিত করতে পারলে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা আহরণ করা সম্ভব হবে। বর্তমানে প্রায় ১ কোটি ১০ লাখ বাংলাদেশি বিদেশে কাজ করছে, যারা প্রতিবছর প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার সম-পরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে পাঠাচ্ছে।

তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল বিদেশে প্রেরণ করা সম্ভব হলে বর্তমানের প্রায় ১০ গুণ বেশি বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এ বছর ৭ লাখ ৮৯ হাজার লোক বিশ্বের বিভিন্ন দেশে প্রেরণ করা হয়েছে এবং মন্ত্রণালয়ের পক্ষ হতে ১০ লাখ লোক প্রেরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দক্ষ মানব সম্পদ তৈরিতে বেসরকারি খাতের উদ্যোক্তাদের বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

সেনিমারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিলের (এনএসডিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম খোরশেদ আলম। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান, এমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম এবং শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (টেকনিক্যাল অ্যান্ড মাদরাসা ডিভিশন) অশোক কুমার বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের হালনাগাদ প্রতিবেদনে জানা গেছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে দেশে ৮৫ কোটি ৩৭ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। যা গত ৬ অর্থবছরের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স আহরণ।

(ওএস/এসপি/অক্টোবর ০৭, ২০১৭)