নিউজ ডেস্ক : 'শুরু থেকেই গানকবির প্রতি আমার অন্যরকম ভালোবাসা কাজ করে। ইচ্ছে থাকা স্বত্বেও নানা ব্যস্ততার কারণে সরাসরি যুক্ত হতে পারছিলাম না প্রিয় এই ব্যান্ডটির সাথে। এবার সুযোগ হলো, তাই ঘটা করে জড়িয়ে পড়া। ইচ্ছে আছে, গানকবির সাথে হাঁটবো অনেক দূরে।' থিয়েট্রিক্যাল ফোক ব্যান্ড গানকবিতে যুক্ত হবার পর এভাবেই নিজের অভিমত প্রকাশ করলেন জনপ্রিয় পার্কাশনিস্ট পিয়াস।

প্রতিষ্ঠার দেড় বছর পর পিয়াসের সংযুক্তি নিয়ে গানকবির শিল্পী সাহস মোস্তাফিজ বলেন, ‘পিয়াস ভাই আমাদের সাথে প্রতিষ্ঠার সময় থেকেই নানাভাবে যুক্ত ছিলেন। কয়েকটি অনুষ্ঠানে তিনি অতিথি বাদক হিসেবেও পার্কাশন বাজিয়েছেন। বাংলাদেশের পার্কাশন শিল্পীদের মধ্যে পিয়াস ভাই একটি ব্যস্ত মুখ। অন্যদিকে লোক গানে পার্কাশনের ভুমিকা অনেক। অনেকদিন থেকেই আমরা চাইছিলাম তিনি আমাদের সাথে যুক্ত হন। তবে ঠিক ব্যাটে বলে মিলছিলো না। অবশেষে তাঁকে পেয়ে গানকবি নতুন করে এগিয়ে যাবার জ্বালানী পেলো’।

পার্কাশনিস্ট পিয়াস কাহন, খমক, ডারবুকা, মন্দিরা, খোল, ঢোল, নাল, ধুপচিসহ প্রায় অর্ধশতাধিক যন্ত্র বাজাতে পারদর্শী। ইন্সট্রুমেন্ট বানানো তাঁর নেশা। প্রাকৃতিক নানা উপকরণ দিয়ে তিনি অনেকগুলো সংগীত যন্ত্র তৈরি করেছেন। দেশে সহস্রাধিক স্টেজে পারফর্ম করার পাশাপাশি জর্ডানে ইন্টারন্যাশনাল কালচারাল ফেস্টিভালে নিজ দেশের পতাকা তুলে ধরেছেন তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৭ জানুয়ারি বাংলা লোক গানকে ধারণ করে আত্নপ্রকাশ করে ব্যান্ড ‘গানকবি’। অল্প দিনেই তরুণ প্রজন্মের কাছে বাংলা লোক গানকে নতুন করে পৌঁছে দেয়ার কাজে দারুণভাবে প্রশংসা কুড়িয়েছে এই ব্যান্ডটি। বাংলা লোক গানের প্রচলিত-আপ্রচলিত অসংখ্য ধারাকে নিয়ে থিয়েট্রিকাল আঙ্গিকে গান পরিবেশন করে থাকেন তাঁরা।

গানকবির ব্যান্ড ম্যানেজার অভি ছাড়াও এই ব্যান্ডে আগে থেকেই যুক্ত আছেন আকাশ গায়েন, সুদীপ্ত শাহীন, সাহস মোস্তাফিজ, তারেক আহসান এবং আবির দাস। নতুন আঙ্গিকে, নতুন পরিবেশনা নিয়ে খুব শীঘ্রই গানকবিকে মঞ্চে ও টেলিভিশনে দেখা যাবে বলে জানান গানকবির সদস্যরা।

(এসএস/অ/অক্টোবর ০৯, ২০১৭)