নিউজ ডেস্ক :  প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সৌরবিদ্যুৎ খাতে ৭ কোটি ৮৪ লাখ মার্কিন ডলার (৬০৮ কোটি ৩৭ লাখ ৫২ হাজার টাকা) সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এ জন্য সোমবার সচিবালয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংকের একটি চুক্তি হয়েছে।

৪০ বছর মেয়াদি এই ঋণের সুদের হার দশমিক ৭৫ শতাংশ। তবে এর মধ্যে ১০ বছর সুদমুক্ত সুবিধা রয়েছে।

দেশের প্রত্যন্ত অঞ্চলে ৪ লাখ ৮০ হাজার সৌর বাড়ি প্রতিষ্ঠায় এই অর্থ ব্যয় করা হবে।

বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আরাস্তু খান এবং বিশ্বব্যাংকের পক্ষে বাংলাদেশ শাখার প্রধান ক্রিস্টিন ই কিমেস চুক্তিতে সই করেন।

বাংলাদেশ রুরাল ইলেকট্রিফিকেশন অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেল্পমেন্ট ২ (আরইআরইডি ২) প্রকল্পের আওতায় বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন বিভাগ অতিরিক্ত সহায়তা হিসেবে এই অর্থ দিচ্ছে ।

এই সম্পর্কে ইরাডি’র অতিরিক্ত সচিব আরাস্তু খান বলেন, দেশের সুবিধাবঞ্চিত মানুষের কাছে বিদ্যুৎসেবা পৌঁছে দিতে এই সহায়তা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি জানান, সৌরবাড়ি প্রকল্প দেশের জ্বালানি সমস্যা, বিশেষ করে কেরোসিনের ওপর চাপ কমাতে সহায়তা করবে।

বিশ্বব্যাংক আশা করছে, এই প্রকল্পে দারিদ্র দূরীকরণের পাশাপাশি মানুষের ভাগ্য পরিবর্তন ভূমিকা রাখবে।

বিশ্বব্যাংকের প্রতিনিধি ক্রিস্টিন ই কিমেস বলেন, এটা পরীক্ষিত প্রকল্প। বিদ্যুৎখাতে বিনিয়োগ নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

প্রসঙ্গত, গ্রামাঞ্চলে মাত্র ৪২ শতাংশ মানুষ বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পাচ্ছে। তাই ২০২১ সালের মধ্যে সব মানুষের কাছে বিদ্যুৎসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার বিশ্বব্যাংকসহ একাধিক দাতার সহায়তায় আরইআরইডি ২ প্রকল্প বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের মাধ্যেমে প্রত্যন্ত অঞ্চলে ২০ লাখ মানুষের কাছে বিদ্যুৎসেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। এছাড়াও প্রকল্পের অধীনে ১৪৫০টি বায়োগ্যাস প্লান্ট ও ৪০ সৌরসেচ পাম্প স্থাপন করা হয়েছে।

(ওএস/এস/জুন ৩০, ২০১৪)