মাভাবিপ্রবি প্রতিনিধি : টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। গতবারের মতো এবারও নির্ধারিত দিনে প্রতিষ্ঠাবার্ষিকীর কোনো কর্মসূচি উদযাপন করা হচ্ছে না বিশ্ববিদ্যালয়টিতে।

তবে আগামী ২৪ অক্টোবর মঙ্গলবার জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, কেক কাটা, আনন্দ র্যালি, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের প্রিতি ফুটবল ম্যাচসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানের কারণে ১৭-তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানও নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়নি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মো. ইকবাল মাহমুদ বলেন, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক ছুটি। তাছাড়া সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষ হওয়ার কারণে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি খুবই কম। নতুন সেমিস্টারের ক্লাস শুরু হবে আগামী ১৫ অক্টোবর। ক্লাস শুরু হলে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি বাড়বে। তাই আগামী ২৪ অক্টোবর সকল বিভাগের শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হবে।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১২ই অক্টোবর বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর আধুনিক ও মানসম্মত উচ্চ শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর আমৃত্যু সংগ্রামের চারণভূমি টাংগাইল জেলার সন্তোষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ২০০১ সালের ১২ জুলাই জাতীয় সংসদে এই বিশ্ববিদ্যালয়ের আইন পাস হয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয় ২০০৩ সালের ২৫ অক্টোবর।]

(ওএস/এসপি/অক্টোবর ১২, ২০১৭)