মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ (হবিগঞ্জ) : হবিগঞ্জের নবীগঞ্জের পল্লীতে চোঁখের উপর বিরল রোগে আক্রান্ত ৭ বছর বয়সী শিশু কন্যা তাহমিনা আক্তারকে নিয়ে দুর্বিষহ জীবন যাপন করছেন তার মা। দীর্ঘদিন যাবত তাহমিনার পিতা রয়েছেন নিখোঁজ। বেঁচে থাকার তাগিদে শেষ পর্যন্ত ভিক্ষা বৃত্তিতে নেমেছেন তাহমিনার মা মারুফা বেগম। তাহমিনাকে সুস্থ্য জীবনে ফিরিয়ে আনতে সকলের সহযোগিতা কামনা করেছেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে জানা যায়, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নের বাচ্চু মিয়ার মেয়ে তাহমিনা আক্তার। প্রায় ৪ বছর আগে চোখে আঘাত প্রাপ্ত হয় তাহমিনা। তখন প্রাথমিক চিকিৎসা করানো হয়েছিল। এক পর্যায়ে প্রথমে সিলেটের এক চিকিৎসকের পরামর্শে অপারেশন করে চোঁখটি খুলে ফেলা হয়েছিল। এর পর থেকেই চোঁখে বিরল রোগে আক্রান্ত হয় তাহমিনা।

দিন দিন চোঁখ টিউমার আকৃতির মতো বড় হচ্ছে। এ অস্থায় তাহমিনা ঠিক মতো ঘুমাতেও পারেনা। অসহ্য যন্ত্রণায় দিন-রাত ছটফট করতে থাকে শিশুটি। ছোট শিশুর এ অবস্থায় দিশেহারা হয়ে পড়েছে পরিবারটি। এর মধ্যে তাহমিনার পিতা বাচ্চু মিয়া দীর্ঘদিন ধরে রয়েছেন নিখোঁজ। পরিবারের সাথে নেই তার কোন যোগাযোগ। বেঁচে আছেন কি না তাও জানেনা পরিবারে লোকজন। বাবার অবর্তমানে অসহায় এই মেয়ের চিকিৎসা করতে হলে অনেক টাকার প্রয়োজন বলে জানিয়েছেন মেয়েটির মা।

এত অভাব-অনটনের মাঝে শিশু তাহমিনার চিকিৎসার ব্যয়বহুল খরচ যোগানো মা’র পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। এখনই এই রোগের চিকিৎসা করানো না গেলে তাহমিনাকে বাচানো সম্ভব নয় বলে জানিয়েছেন ডাক্তার। বিরল এই রোগ থেকে মুক্তির জন্য প্রধানমন্ত্রীসহ স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগিতার হাত বাড়ানোর জন্য অনুরোধ জানান তাহমিনার মা মারুফা বেগম ও এলাকাবাসী।

এ নিয়ে স্থানীয় একজন আহমেদ আজাদ মামুন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোষ্ট করেন। পোষ্টটি রিতিমত ভাইরাল হয়েছে। অনেকেই সহযোগীতার আশ্বাস দিলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত কেউ এগিয়ে আসেননি।

কালিয়ারভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম জানান, বিরল রোগে আক্রান্ত তাহমিনাকে নিয়ে খুব অভাব অনটনে আছেন তার মা। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ভাতা প্রদানসহ যতটুকু সম্ভব সহযোগিতা করে যাচ্ছেন। এছাড়া সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

তাহমিনার চিকিৎসার জন্য সাহায্য পাঠাতে চাইলে (বিকাশ পার্সনাল- ০১৭৩৭৪০১১০৫) এই নাম্বারে যোগাযোগ করে বিকাশে টাকা পাঠাতে পারেন।

(এমআরএম/এসপি/অক্টোবর ১৫, ২০১৭)