আন্তর্জাতিক ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে শনিবার গাড়ি বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮৫ জনে পৌঁছেছে। দেশটির সরকারি কর্মকর্তারা কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে এ তথ্য জানিয়েছেন।

ওই বিস্ফোরণে আহত হয়েছে আরও দুইশ ৫০ জন। ব্যস্ত জংসনে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে জানিয়েছেন অ্যাম্বুলেন্স সার্ভিসের কর্মকর্তা আবদুল কাদের আবদুর রহমান।

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মদ আবদুল্লাহি মুহাম্মদ ফারমাজো এ ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। রোববার সকাল থেকে শুরু হয়ে টানা তিনদিন চলবে শোক।

প্রেসিডেন্ট জানান, নিষ্পাপ মানুষজনের মৃত্যুর জন্য আমরা তিনদিনের শোক পালন করব। এ সময় পতাকা অর্ধনমিত রাখা হবে। এছাড়া নিহতদের জন্য শুভকামনাও করা হবে। সন্ত্রাসীরা কোনোদিনই জয়ী হবে না বলেও মন্তব্য করেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা ওই বিস্ফোরণকে কয়েক বছরের মধ্যে শক্তিশালী হামলা হিসেবে উল্লেখ করেছেন। আহতদের সহায়তার জন্য নাগরিকদের প্রতি অনুরোধও জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট মুহাম্মদ আবদুল্লাহি মুহাম্মদ ফারমাজো জানান, আহতদের সহায়তা, রক্ত দান এবং আনুষাঙ্গিক সহায়তার জন্য আমাদের দেশের সকল নাগরিকের প্রতি আহ্বান জানাচ্ছি।

তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। আহতদের দেখতে হাসপাতালে গেছেন মোগাদিসু শহরের মেয়র থাবিত আবদে মুহাম্মদ। সেখানে পৌঁছে তিনি এক ব্যাগ রক্তও দিয়েছেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি রক্ত দানে সর্বসাধারণকে এগিয়ে আসার আহ্বান জানান।

(ওএস/এসপি/অক্টোবর ১৫, ২০১৭)