দিনাজপুর প্রতিনিধি : “উত্তরে বইছে আজ যুক্তির দখিনা বাতাস” এই স্লোগানকে সামনে রেখে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ডিবেটিং সোসাইটি অব হাবিপ্রবি’র উদ্যোগে “৪র্থ এনডিএফ বিডি রংপুর বিভাগীয় বিতর্ক উৎসব-২০১৭”।

শুক্রবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের চেয়ারম্যান একেএম শোয়েবের সভাপতিত্বে আলোচনা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিভিএম অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক, ছাত্র-পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ড. এস এম হারুন-উর-রশীদ, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক ড. শ্রীপতি সিকদার, প্রক্টর ড. মো. খালেদ হোসেন, আমেনা বাকী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. এ উপলক্ষে সকালে এক বর্ণাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও বিতার্কিকরা অংশ নেন।। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ আলোচনা সভা ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মো আমজাদ হোসেন ও হাবিপ্রবি ডিবেটিং সোসাইটি’র ফিরোজ কবির কিরণ প্রমূখ।

প্রতিযোগিতায় রংপুর বিভাগের স্কুল ও কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যয়ের পর্যায়ের প্রায় ১০০০(এক হাজার) বিতার্কিক অংশগ্রহণ করে। প্রতিযোগিতার ইভেন্টের মধ্যে রয়েছে বিতর্ক কর্মশালা, বারোয়ারি বিতর্ক, রম্য বিতর্ক, আঞ্চলিক বিতর্ক, প্লান চ্যাট বিতর্ক। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয় এবং অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।

(এসএএস/এসপি/অক্টোবর ২০, ২০১৭)