স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অডিটরিয়ামে “অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় উচ্চশিক্ষা” শীর্ষক আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সেরা বিশ্ববিদ্যালয়।

অতীতে যেমন দেশ গঠনে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মচারীরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল ঠিক তেমনি ভবিষ্যতেও জাতি গঠনে তারা ভূমিকা রাখবে। শিরীন শারমিন বলেন, মুক্ত চিন্তার বিকাশ, অসাম্প্রদায়িক চেতনা এবং স্বাধীনতার বীজ বপন হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই। আমরা স্বাধীনতার মর্মার্থ বুঝেছি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এই বিশ্ববিদ্যালয় থেকেই জ্ঞানের প্রকৃত স্বাদ আস্বাদন করেছি।

তিনি আরো বলেন, বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও উন্নয়নশীলতার দিকে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক উন্নয়নের সাথে সামাজিক ন্যায় বিচারের যোগসূত্র রয়েছে। শুধু অর্থনৈতিক উন্নয়ন নয় সমতার সাথে এগিয়ে যেতে হবে। আর সমতা আনতে হলে সমাজ থেকে বৈষম্য দূর করতে হবে। বিশ্বায়নের যুগে যে বিষয়টি সবচেয়ে আলোচিত তা হলো মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) লক্ষ্যমাত্রা। ২০১৫ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনের কথা ছিল। কিন্তু বর্তমানে এই লক্ষ্যমাত্রা কতটুকু ত্বরান্বিত হয়েছে এবং এটা অর্জনে আমরা কতটুকু অবদান রাখতে পেরেছি তা প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তাছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. ফরাস উদ্দিন আহম্মেদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহম্মেদ, প্রো-ভিসি(প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদসহ আরো অনেকেই।

(ওএস/জেএ/জুলাই ০১, ২০১৪)