স্পোর্টস ডেস্ক, ঢাকা : উরুগুয়ের রাষ্ট্রপতি হোসে মুজিসা ফিফা নেতাদের ‘জারজ সন্তান’ বলে গালি দিয়েছেন। তিনি এ গালি দেন তার দেশের তারকা ফুটবলার লুইজ সুয়ারেজকে নিষিদ্ধ করার প্রতিবাদে। ইতালির খেলোয়াড়কে কামড়ে দেয়ার ঘটনায় উরুগুয়ের ফুটবল তারকা সুয়ারেজকে ৯টি আন্তর্জাতিক ম্যাচ থেকে নিষিদ্ধ করার পাশাপাশি ফুটবল সংক্রান্ত সব ধরনের কর্মকান্ড থেকে ৪ মাসের জন্য নিষিদ্ধ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

জবাবে রাষ্ট্র নিয়ন্ত্রিত টিভি স্পোর্টসকে দেয়া প্রতিক্রিয়ায় মুজিসা বলেন, ‘ফিফার নিয়ন্ত্রণে বসে আছে বুড়ো জারজ সন্তানেরা।’ তার ওই মন্তব্যটি জনসম্মুখে প্রচার করা হবে কিনা সাক্ষাৎকার গ্রহণকারী সাংবাদিক জানতে চাইলে জবাবে রাস্ট্রপতি বলেন ‘অবশ্যই আমার বক্তব্যটি প্রকাশ করা যাবে।’ তার স্ত্রী সিনেটর লুসিয়া টপলানস্কি বলেন, ‘আমিও রাষ্ট্রপতির বক্তব্যের প্রতি সমর্থন জানাচ্ছি।’ ৭৯ বছর বয়সী উরুগুয়ের রাষ্ট্রপতি বলেন, ‘তারা তাকে(সুয়ারেজ) শাস্তি দিতে পারেন। তবে এমন নিষ্ঠুর শাস্তি নয়।’

বিশ্বকাপে কামড় বিতর্ক ছড়ানোর দায়ে সুয়ারেজের নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানা গুণতে হবে ১ লাখ ১২ হাজার মার্কিন ডলার। সুয়ারেজের অনুপস্থিতির কারণে শনিবার নকআউট পর্বে কলম্বিয়ার কাছে ২-০ গোলে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে উরুগুয়ে।

(ওএস/পি/জুলাই ০১,২০১৪)