সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার প্রায় অধিকাংশ রাস্তাই সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এগুলো এখন যেন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। রাস্তাগুলোর সংস্কারের জন্য স্থানীয় জনপ্রতিনিধিরা কোন উদ্যোগ নিচ্ছেন না বলে ভুক্তভোগীদের অভিযোগ।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলার প্রধান সড়ক থেকে শুরু করে এমন কোন রাস্তা নেই যা যানবাহন ও জনসাধারণের চলাচলের উপযোগী। রাস্তাগুলো সংস্কার কার্পেটিং উঠে গিয়ে অধিকাংশ স্থানে তৈরি হয়েছে অসংখ্য খানা খন্দ। সামান্য বৃষ্টি হলেই কাদা-পানি হয়ে রাস্তাগুলো একদম চলাচলের অনুপযোগী হয়ে যায়।

সরেজমিন দেখা যায়, এলজিইডির অধীন উপজেলা ও থানার প্রধান সড়ক সন্তোষপাড়া গোয়ালপাড়া রোড, সিরাজদিখান-নিউমার্কেট বাজার সড়ক, উপজেলা মোড় পল্লী বিদ্যিুৎ সড়ক, গোয়ালবাড়ি-দানিয়াপাড়া আরফাত হাসপাতাল সড়ক ,সিরাজদিখান বাজার সোনাঁলী ব্যাং রোড, বয়রাগাদী এর সকল রাস্তা, ইছাপুরা কে বি ডিগ্রী মহাবিদ্যাল থেকে মোসতফাগঞ্জ মাদ্রাসহ, অর্ধশতাধিক রাস্তার বিভিন্ন স্থান থেকে কার্পেটিং উঠে গেছে। ফলে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। দূর থেকে দেখলে বুঝা যায় না এগুলো সড়ক নাকি পুকুর।

সন্তোষপাড়া গ্রামের ডাইবেটিস রোগ বিশেষজ্ঞ ডাঃ দেবব্রত ঘোষ সমীর,শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ প্রবাীর সরকার ও এলাকাবাসীর অভিযোগ, এ সকল রাস্তায় রোগী নিয়ে ও বৃদ্ধদের চলাচল করতে গিয়ে মারাত্মক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। তারা জরুরিভিত্তিতে এ সকল রাস্তা দ্রুত মেরামত ও সংস্কারের দাবি জানান।

সিএনজি চালিত অটোরিকশা চালকরা জানান, পেটের তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে এসব রাস্তা দিয়ে গাড়ি চালাতে হয়। ঝাঁকুনিতে অনেক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। আর অসুস্থ রোগী থাকলেতো কথাই নেই। এছাড়া এ রাস্তায় চালাতে গিয়ে গাড়ির ইঞ্জিনসহ যন্ত্রপাতিরও মারাত্মক ক্ষতি হচ্ছে। প্রায়ই ছোট বড় দুর্ঘটনার কবলে পড়ছে অনেক পরিবহন।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সিরাজদিখান উপজেলা প্রকৌশলী সোয়েব বিন আজাদ বলেন, ইতিমধ্যেই রাস্তার সংস্কার ও মেরামতের তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিগগিরই এ কাজ শুরু হবে।

সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা তানবীর মোহম্মদ আজিম বলেন, উপজেলার সমস্যা কবলিত রাস্তাগুলো চিহ্নিত করে সংস্কার ও মেরামতের তালিকা করা হয়েছে। সরকারি অনুদান পেলেই আমরা কাজ শুরু করবো।

স্থানীয় উপজেলা চেযারম্যান ও আওয়ামীলীগ সভাপতি মহিউদ্দিন জানান জানান, রাস্তাঘাট সংস্কার ও মেরামতের কাজ খুব শিগগিরই শুরু করা হবে।

(এসডিআর/এসপি/অক্টোবর ২৪, ২০১৭)