ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে এসে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় সংসদীয় ষ্ট্যান্ডিং কমিটির সদস্যরা সন্তোষ প্রকাশ বলেছেন, আমাদের গর্ব, বাংলাদেশ ছোট দেশ হলেও আর্ন্তজাতিক পারমাণবিক জগতে প্রবেশ করছে। নভেম্বরের প্রথমার্ধে ঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পারমাণবিক চুল্লি বসানোর কাজের উদ্বোধনের সার্বিক প্রস্তুতি ও অগ্রগতি পরিদর্শনে ঈশ্বরদীতে এসে বুধবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক এমপি সহ অন্যান্য সংসদ সদস্যরা এই অভিব্যক্তি প্রকাশ করেছেন।

বুধবার সকালে ঢাকা হতে হেলিকপ্টারযোগে সরকারের সংসদীয় স্থায়ী কমিটির এই প্রতিনিধিদল রূপপুরে হেলিপ্যাডে অবতরণ করেন। রূপপুর ভবনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক এমপি এর সভাপতিত্বে প্রকল্পের পারমাণবিক চুল্লি বসানোর কাজের প্রস্তুতি ও অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।

এসময় স্থায়ী কমিটির সদস্য ইমরান আহমেদ এমপি, আমান উল্লাহ এমপি, আয়েন উদ্দিন এমপি, নূরুল ইসলাম মিলন এমপি, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রানী পোদ্দার, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান দিলীপ কুমার সাহা, প্রকল্পের উপদেষ্টা প্রকৌশলী মনিরুল ইসলাম, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, সংসদীয় কমিটির সচিব মফিজুল ইসলাম, পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আশরাফুল ইসলাম, প্রকল্পের মূখ্য প্রশাসনিক কর্মকর্তা, অলোক কুমার চক্রবর্তি, ইউএনও নাছরিন আক্তার, সহকারী কমিশনার (ভূমি) শিমুল আক্তার, প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস প্রমূখ উপস্থিত ছিলেন।

এসময় অনুষ্ঠিত মত বিনিময় সভায় রাশিয়ান এ্যাটমষ্ট্রয় এক্সপোর্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এ. বি. খাজিন, রূপপুর প্রকল্পের কন্সট্রাকশন বিভাগের ফাষ্ট ডেপুটি ডাইরেক্টর এস. জি. লাসতুসকিন ও প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর প্রকল্পের সার্বিক চিত্র বর্ণনা করেন।

মতবিনিময় কালে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক এমপি প্রকল্পে কর্মরতদের শারীরিক চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে জানতে চান। এসময় তিনি জরুরী স্বাস্থ্য সেবা প্রদানের জন্য চিকিৎসা কেন্দ্রে সকল ব্যবস্থা রাখার পরামর্শ দেন । মতবিনিময় শেষে সংসদীয় কমিটি ও অন্যান্য কর্মকর্তারা প্রকল্প এলাকা ঘুরে ফিরে দেখেন।

ষ্ট্যান্ডিং কমিটির সদস্য প্রফেসর নূনুল ইসলাম মিলন এমপি বলেন, এটি সরকারের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প। অল্প সময়ের মধ্যে প্রকল্পটি এখন একটি পর্যায়ে দাঁড়িয়েছে। সফল ভাবেই এই প্রকল্প বাস্তবায়ন হবে বলে আশা পোষণ করেন। আমান উল্লাহ এমপি বলেন, সার্বিক কার্যক্রম দেখে আমরা সন্তুষ্ঠ। দেশ যে উন্নয়নের পথে এগিয়ে চলেছে-এই প্রকল্প বাস্তবায়ন তারই প্রমাণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নভেম্বরে পারমাণবিক চুল্লি বসানোর অর্থাৎ ফাষ্ট কংক্রিট পোরিং ডেট বা এফসিডি কাজের উদ্বোধন করবেন। ইতোমধ্যেই পারমাণবিক চুল্লি বসানোর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়া ও ভারত সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

(এসকেকে/এসপি/অক্টোবর ২৫, ২০১৭)