স্পোর্টস ডেস্ক, ঢাকা : নেদারল্যান্ডস-মেক্সিকো ম্যাচের পরপরই ডাচ তারকা অ্যারিয়েন রোবেন নিজের আচরণের জন্য ক্ষমা চেয়েছেন। অতিরিক্ত মিনিটে তার অতিরিক্ত অভিনয়ের ফলেই পর্তুগিজ রেফারি পেদ্রো প্র“য়েনকা পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন। অতিরিক্ত মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলের ২-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন হান্টলার।

এই পেনাল্টি নিয়ে ডাচ মিডিয়া দুই ভাগে ভাগ হয়ে গেছে। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হওয়ায় দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি রোবেনের অভিনয় নিয়েও সমালোচনা করেছে অনেক পত্রিকা। ডি ভল্কস্ক্র্যান্ট পত্রিকা কোচ লুই ফন গালের অতিরিক্ত ডিফেন্সিভ মনোভাবের সমালোচনা করেছে। তারা ডাচ ফুটবল বিশেষজ্ঞ হান মুলডারের বক্তব্য ছেপেছে। মুলডার তার বক্তব্যে বলেছেন, ‘এই খেলা দেখে সত্যিই আমি বিরক্ত। এই দলটা এভাবে খেলে কিভাবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখে?’ এ পত্রিকা অ্যারিয়েন রোবেনের জন্য দেওয়া পেনাল্টির সিদ্ধান্তেরও সমালোচনা করেছে। তবে বেশিরভাগ পত্রিকাই রোবেনের পক্ষে সাফাই গেয়েছে।

জনপ্রিয় পত্রিকা ডি টেলিগ্রাফ লিখেছে, ‘ম্যাচে রোবেনের একটা পেনাল্টি পাওনাই ছিল। এর আগেই মারকুয়েজ এবং হেক্টর তাকে ডি বক্সে ফাউল করেছিল।’ প্রায় একইরকম বক্তব্য ছেপেছে আরও অনেক পত্রিকা। মেক্সিকো দারুণ খেলেও ডাচদের পরাজিত করতে পারেনি। তবে ডাচদের জয়ের সঙ্গে রেফারি বিতর্কটা থেকেই গেল।

ব্রাজিল বিশ্বকাপে রেফারিকে নিয়ে বিতর্ক অবশ্য নতুন কিছু নয়। অনেকেই রেফারির ভুল সিদ্ধান্তের স্বীকার হয়েছে বিশ্বকাপে। তবে নকআউট পর্বে এমন ভুল সিদ্ধান্তের স্বীকার হয়ে ফেবারিটরা না আবার টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে!

(ওএস/পি/জুলাই ০১,২০১৪)