ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামের বিশ্বাস কৃষি খামারের স্বত্বাধিকারী হাসিবুর রহমান বাঘা বিশ্বাসের খামারে চাল কুমড়ার বাম্পার ফলন হয়েছে।

বাঘা বিশ্বাস পরিশ্রম, ধৈর্য্য, অধ্যাবসায়, সাহস ও মেধাকে কাজে লাগিয়ে খামার করে তিনি একজন কৃষি উদ্যোক্তা ও সফল খামারি হিসেবে পরিচিতি লাভ করেছেন।

বাঘা বিশ্বাস বলেন, কৃষি ক্ষেত্রে নিত্য নতুন প্রযুক্তি ব্যবহার ও সম্প্রসারণে আধুনিক পদ্ধতিতে জৈব সার দিয়ে চাষাবাদ করে যাচ্ছেন। তিনি যলেন, এবার তার খামারে দেড় বিঘা জমিতে আগাম চাল কুমড়ার বাম্পার ফলন হয়েছে। গাছ জুড়ে ঝুলে আছে শুধু চালকুমড়া আর চালকুমড়া। খামারের উৎপাদিত চাল কুমড়া ইতোমধ্যে দুই লাখ টাকা বিক্রি করেছেন। এছাড়া এখনো গাছে অসংখ্য চালকুমড়া ঝুলে আছে। নিজ প্রচেষ্টায় কৃষি কাজ করে তিনি স্বাবলম্বি হয়েছে। এতে তার বেকারত্ব ঘুচেছে এবং আর্থিক ভাবে লাভবান হয়েছেন।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল বলেন, পরিশ্রম মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায় তার বাস্তব প্রমাণ হলো বিশ্বাস কৃষি খামারের স্বত্তাধিকারী সফল কৃষক বাঘা বিশ্বাস। কঠোর পরিশ্রম করে বাঘা বিশ্বাস একজন মডেল খামারী হিসেবে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছেন। এবারে বাঘা বিশ্বাসের খামারের জাংলায় প্রচুর পরিমাণে চালকুমড়া ধরেছে। বাজারে বিক্রি করে অনেক দামও পাচ্ছেন। বাঘা বিশ্বাস জৈব সার দিয়ে সঠিক পদ্ধতিতে চাষাবাদ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাঘা বিশ্বাস এভাবে তার খামারের কার্যক্রম চালিয়ে যেতে পারলে আগামীতে আরও ভালো করবে বলে তিনি আশা পোষণ করেছেন।

(এসকেকে/অ/অক্টোবর ২৭, ২০১৭)