মানিকগঞ্জ প্রতিনিধি: ফেরি স্বল্পতার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট এলাকা মিলে ১১ শতাধিক যানবাহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। এতে এসব যানবাহনের যাত্রীরা পড়েছেন সীমাহীন দুর্ভোগে।

যাত্রীবাহী পরিবহনগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় বেশি বিপাকে পড়েছেন পণ্যবাহী পরিবহনগুলোর চালক ও শ্রমিকরা। পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনাল দু’টি পণ্যবাহী ট্রাকে পরিপূর্ণ হয়ে যাওয়ায় উথূলী ইন্টার সেকশনের রাস্তায় আটকে রাখা হচ্ছে এসব ট্রাকগুলোকে।

শুক্রবার (২৭ অক্টোবর) বিকেল ৪টার দিকে পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট সংশ্লিষ্ট ব্যক্তিরা বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

দৌলতদিয়া ফেরিঘাট এলাকা বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন বাংলানিউজকে জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় মিলে মোট ১৬টি ফেরি রয়েছে। এর মধ্যে যান্ত্রিক ত্রুটিজনিত কারণে নৌরুটে চলাচল করছে ১২ থেকে ১৩টি ফেরি। যে কারণে সময় বাড়ার সঙ্গে যানবাহনের লাইনও দীর্ঘ হচ্ছে।

সবশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় আড়াই শতাধিক পণ্যবাহী ট্রাক ও দেড় শতাধিক যাত্রীবাহী বাস নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। তবে সময় বাড়ার সঙ্গে যানবাহনের এ লাইনও দীর্ঘ হচ্ছে বলে জানান তিনি।

পাটুরিয়া ফেরিঘাট এলাকা বাণিজ্য বিভাগের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, প্রয়োজনের তুলনায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরির সংকট রয়েছে। যে কারণে যানবাহনের চাপ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে।

এছাড়া যানবাহন পারাপারের জন্য যে ফেরিগুলো রয়েছে সেগুলোও লক্কর-ঝক্কর হওয়ার কারণেই এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানান তিনি।

পাটুরিয়া ঘাট ট্রাফিক পুলিশের ইনচার্জ আনোয়ার হোসেন বাংলানিউজকে জানান, দুপুরের পর থেকেই পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের লম্বা লাইন জমতে শুরু করে। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দেড় শতাধিক বাস ও সাড়ে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারের অপেক্ষায় রয়েছে।

(ওএস/পিএস/অক্টোবর ২৭, ২০১৭)