গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর গলাচিপা উপজেলার চর কাজল ও চর বিশ্বাস ইউনিয়ানে বাজার গুলোতে ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠেছে অবৈধ পেট্টোল ব্যবসা। যেখানে সেখানে টেবিল পেতে এক শ্রেণীর অসাধু ভুঁইফোর ব্যবসাইরা দিনের পর দিন অবৈধ ভাবে পেট্টাল ব্যবসা চালিয়ে গেলেও দেখার কেউ নেই।

পেট্টোল এর সাথে ডিজেল ও কেরোসিন মিশিয়ে অতিরিক্ত মুনফা লাভের আশাই অসাধু ব্যবসাইরা এসব দাহ্য পদার্থ বিক্রি করছে। হাতের কাছে সহজ লভ্য হওয়ায় সন্ত্রাসীরা অবাধে কিনে বোমা তৈরি করছে। ব্যবহারে কোন নিয়ামনীতি ঐ সব এলাকায় বড় ধরনের আগুনের ঘটনাও ঘটছে হরহামেশায়। মিশানো তেল বিক্রির কারনে যান বাহন গুলো তারাতারি নষ্ট হচ্ছে।অন্য দিকে সরকার হারাচ্ছে রাজস্ব আয়।

আইনত গতভাবে পেট্টাল ব্যবসা করতে হলে বিষ্ফ্রোরক অধিদপ্তর থেকে অনুমতি নিতে হয়। কিন্তু এর কোন বালাই নেই তাদের ।অনুসন্ধানে জানা যায় বাজারের দোকান গুলো থেকে দুস্কৃতি কারীরা পেট্টোল সংগ্রহ করে দুর্ঘটনা ঘটায় ।

সরেজমিনে দেখা যায়, পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা চরকাজল ও চর বিশ্বাস ইউনিয়নে বিভিন্ন হাট বাজারে ১। ডিটন খান পিং ছলেমান খান সাং মধ্য চর কাজল, ২। মোঃ শাহজাহান খান পিং মৃতঃ আলী হোসেন খান সাং মধ্য চর কাজল ৩। রুহুল হাওলাদার পিং হালেম হাং সা চর কাজল ৪। সোহেল হাওলাদার পিং বেল্লাল হাং ৫। নেছার হাওলাদার পিং মনু হাং ৬। ইনসান মোল্লা সাং চরকাজল বাজার ৭। নেছার হাওলাদার পিং খালেক হাং সাং চর বিশ্বাস ৮। খলিল সাং চর বিশ্বাস ৯। রুবেল সাহা ১০। সবুজ হাওলাদার পিং বারেক হাং সাং কপাল বেড়া ১১। খোর্শেদ হাং সাং চর শিবা ১২। রাহাত দর্জি সাং চর কাজল মেইন রোড সহ বাজর ও স্থানে সেভেন আপের বোতলে ভরে অবৈধ পেট্টোল ও অকটেল মতো দাহ্য পদার্থ বিক্রি ব্যবসা জমজমাট চললেও কতুপক্ষের কোন নজোরদারী নেই।

এ ব্যপারে মেসার্স হাওলাদার ট্রেডার্সের প্রোপাইটার জহিরুল ইসলাম বলেন, একমাত্র তেল বিক্রি করার বিস্ফোরক লাইসেন্স আমার ছারা চর কাজল ও চরবিশ্বাসে আর কারো নেই।

তিনি আরো বলেন, আমি জেল প্রশাসক মহোদয়ের বরাবরে স্মারক লিপি দিয়েছি। ও গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারক লিপি দিয়েছি।তিনি বলেন, পেট্টোল অকটেল, ডিজেল মতো জ্বালানী বিক্র করতে হলে বিস্ফোরক লাসেন্স থাকতে হবে বাজারে বা দোকানে এসব জ্বালানী তৈল বিক্রি করা সম্পূর্ন অবৈধ।

এ বিষয়ে রুহুল হাওলাদারের কাছে মুঠো ফোনে জানতে চাইলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

চর কাজল ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সাইদুর রহমান (রুবেল) চর বিশ্বাস ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বাবুল মুন্সী বলেন, অবৈধ ভাবে যারা তেল বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পটুয়াখালী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কাছে জানতে চাইলে তারা জানান, লাইসেন্স নেয়ার কথা থাকলেও লাইসেন্স না নিয়ে অবৈধ দাহ্য পদার্থের ব্যবসা চালিয়ে যাচ্ছে এক শ্রেণির ব্যবসারা।

(এসডি/এসপি/অক্টোবর ৩১, ২০১৭)