স্টাফ রিপোর্টার : কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মলনের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। রবিবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এক আড়ম্বরপূর্ণ পরিবেশে এটির শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সিপিএ ভাইস পেট্রন শেখ হাসিনা।

দুপুরে তিনি এর উদ্বোধন করলেও সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠান শুরু হয় জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে। শিল্পকলা একাডেমির একদল শিল্পী জাতীয় সংগীত পরিবেশন করেন। উদ্বোধন শেষে স্মারক ডাক টিকিট সম্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে অংশগ্রহণকারী দেশসমূহের প্রতিনিধিদের নিয়ে সংসদের দক্ষিণ প্লাজায় ফটোশেসন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, প্রধান নির্বাচন কমিশনার একে এম নূরুল হুদা, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, সরকারের মন্ত্রিপরিষদের সদস্য, জাতীয় সংসদের হুইপ, বিভিন্ন সংসদীয় কমিটির সভাপতি ছাড়াও গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এর আগে ২ নভেম্বর সিপিএ’র স্মল ব্রাঞ্চেস এর সেশন শুরু হলেও মূল কার্যক্রম শুরু হলো রোববার থেকে। চলবে ৮ নভেম্বর পর্যন্ত।

সিপিএ সম্মেলন উপলক্ষে অপরূপ সাজে সজ্জিত করা হয়েছে জাতীয় সংসদ ও এর আশপাশ এলাকা। রাতের বেলায় নানার রঙের বাতির ঝলকানিতে চোখ ধাধিয়ে যাচ্ছে সবার। লাগানো হয়েছে ব্যানার ফেস্টুন। সেখানে শোভা পাচ্ছে ব্রিটেনের রানী এলিজাবেথ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরীর ছবি।

উদ্বোধনী অনুষ্ঠানে শাশ্বত একখণ্ড বাংলাদেশের তুলে ধরা হয় আগত ছয় শতাধিক বিদেশি অতিথিদের মধ্যে। সেখানে ছিল বঙ্গবন্ধু ও বাংলাদেশ। এছাড়া বাংলাদেশে মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐহিত্য ও প্রকৃতি তুলে ধরা হয়। উদ্বোধনী মঞ্চ বানানো হয়েছে বাংলাদেশের জাতীয় ফুল শাপলার আদলে।

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করছে এশিয়াটিক। প্রতিষ্ঠানটি সেখানে উদ্বোধনী মঞ্চ তৈরি করা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান দেখভাল করে। অনুষ্ঠানে রানী এলিজাবেথের বাণী পাঠের পরই ‘স্বাধীনতার স্থপতি বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমান’ নামে একটি পরিবেশনা ছিল। এরপর সিম্পনি অব ডেমোক্রেসি নামে একটি নৃত্য পরিবেশন করা হয়। শিবলি সাদিক ও শামীম আরা নীপার নেতৃত্বে নৃত্যঞ্চলের একদল শিল্পী এটি পরিবেশন করেন।

এরপর দেখানো হয় সিপিএ’র কর্মকাণ্ড ও গুরুত্ব। বাংলাদেশের সম্ভবনা ও সমৃদ্ধি বিষয়ক পরিবেশনা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী বক্তব্য দিয়ে সম্মেলনের শুভ সূচনা করেন।

এসময় আরো বক্তব্য রাখেন সিপিএ’র নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী, মহাসচিব আকবর আলী প্রমুখ।

এই সম্মেলনে কমনওয়েলথভুক্ত ৫২ দেশ ও ১৮০টি সিপিএ ব্রাঞ্চের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্য ও অন্যান্য প্রতিনিধিসহ প্রায় ছয়শত প্রতিনিধি অংশ নিচ্ছেন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মলনের মত এটিও সফল করার জন্য কাজ শুরু করে দিয়েছে বাংলাদেশের সংসদ ও সিপিএ।

(ওএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৭)