শেকৃবি প্রতিনিধি : ভাতের চাপ কমাতে সাদা ভুট্টা খাওয়ার পরামর্শ দিয়েছেন কৃষি বিজ্ঞানীরা। তারা বলছেন, চাল-গমের পাশাপাশাশি খাবার হিসেবে সাদা ভুট্টার ব্যবহার দেশে ব্যাপক হারে চালু হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জোরদার হবে। ভাতের উপর চাপ কমবে। গম আমদানির পরিমাণ হ্রাস পাবে। ভাতের সম্পূরক হিসেবে টেকসই খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিবেচনায় ভুট্টা খাওয়া যেতে পারে।

কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, এগ্রেরিয়ান রিসার্চ ফাউন্ডেশন এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে রোববার রাজধানীতে ‘বাংলাদেশে মানুষের খাদ্য হিসেবে সাদা ভুট্টা প্রবর্তণ’ শীর্ষক এক কর্মশালায় এ পরামর্শ দেয়া হয়।

সাদা ভুট্টা থেকে পরোটা, নান রুটি, পেঁয়াজি, সবজি পাকোড়া, চিকেন রুল, শর্মা, মিষ্টি তেল পিঠা, কেক, পাস্তা, জিলাপি, কর্ণ স্যুপসহ হরেক রকম খাবার প্রদর্শন করা হয় কর্মশালায়। এছাড়া কিছু কিছু খাবার তৈরি করার পদ্ধতিও দেখানো হয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সেমিনার রুমে অনুষ্ঠিত এ কর্মশালা রোববার সকাল সাড়ে ১০টায় উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকান্দার আলী, ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ এবং কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবির।

কর্মশালায় জানানো হয়, ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে ২০৩০ সালের পর খাদ্য ঘাটতির আশঙ্কা রয়েছে। তাই বাংলাদেশে খাদ্যে সাদা ভুট্টার ব্যবহার প্রচলন করা প্রয়োজন। ধান ও গমের তুলনায় ভুট্টার উৎপাদনশীলতা বেশি হওয়ায় সাদা ভুট্টা ভবিষ্যতে বাংলাদেশের খাদ্য ঘাটতি পূরণে ব্যাপক ভূমিকা রাখবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ও প্রকল্পের সমন্বয়ক প্রফেসর ড. মো. জাফর উল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বহিরাঙ্গণের পরিচালক প্রফেসর ড. মো. মোফাজ্জল হোসাইন। এতে সভাপতিত্ব করেন কৃষিতত্ত্ব বিভাগে চেয়ারম্যান প্রফেসর ড. মো. ফজলুল করিম। কর্মশালায় দেশের বিভিন্ন কৃষি গবেষণা প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা, কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ ও খাদ্যদ্রব্য তৈরি সংক্রান্ত কাজে নিয়োজিত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। তাছাড়া দেশের বিভিন্ন অংশ হতে আসা ৬০ জন শিক্ষিত গৃহিণীও এ কর্মশালায় অংশ নেন।

(ওএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৭)