ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইফতারি বিতরণকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হলের প্রাধ্যক্ষকে অবরুদ্ধ করে রাখে  শিক্ষার্থীরা।

মঙ্গলবার ইফতারের আগে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে এ সব ঘটনা ঘটে। এরমধ্যে জসীমউদ্দীন হলের প্রাধ্যক্ষের কার্যালয়সহ কয়েকটি কক্ষে ভাঙচুর চালালো হয়।

অবরুদ্ধ হন মুহসিন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আলী আক্কাস, এফ রহমান হলের প্রাধ্যক্ষ ড. আজিজুর রহমান ও জহুরুল হক হলের অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন।

শিক্ষার্থীদের দাবি, প্রতিবছর বিশেষ দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের খাবারের জন্য বরাদ্দকৃত টাকার অনিয়মের অভিযোগ ওঠে। গত পহেলা বৈশাখের খাবার বিতরণে অনিয়মের অভিযোগ ছিল।

মুহসীন হলের এক শিক্ষার্থী বলেন, ইফতারি বিতরণ শুরু হলে তার মান দেখে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হন। খাবার থেকে পঁচা গন্ধ আসছিল।

খাবারের মান এবং তা বণ্টন নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে কয়েকটি হলে। বিকেল সোয়া ৫টার দিকে জসীমউদ্দীন হলের প্রাধ্যক্ষকে অবরুদ্ধ করা হয়। খাবারের মান খারাপ হওয়া ছাড়াও শিক্ষার্থীদের বিভিন্নভাবে অপদস্ত করার অভিযোগ রয়েছে এই হলের প্রাধ্যক্ষ অধ্যাপক রহমতুল্লাহর বিরুদ্ধে।

তবে প্রাধ্যক্ষ রহমতুল্লাহ বলেন, আগে আবাসিক ও দ্বৈতাবাসিক শিক্ষার্থীদের কার্ড দেখে ইফতারি দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু ইফতারি বিতরণের সময় অনাবাসিক শিক্ষার্থীরাও লাইনে দাঁড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে।

পরবর্তীকালে প্রক্টরের সহায়তায় অবরুদ্ধ প্রাধ্যক্ষদের মুক্ত করা হয় বলে শিক্ষার্থীরা জানান। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।