তথ্যপ্রযুক্তি ডেস্ক : বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট আসর বিপিএল। খেলা চলাকালীন সময়ে রাস্তায় যানজটে পড়েছেন। হাতে একটি স্মার্টফোন থাকলে গাড়িতে বসেই দেখতে পারবেন বিপিএল। র‍্যাবিটহোলে অ্যাপে এই প্রথমবারের মতো বিপিএল মুঠোফোনে দেখা যাবে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে নিরবচ্ছিন্নভাবে। ২০১৬ এশিয়া কাপে এই অ্যাপের মাধ্যমে একই সঙ্গে খেলা দেখেছে দেড় লক্ষ মানুষ।

এ ছাড়াও বিপিএলে যোগ হয়েছে হক-আই প্রযুক্তি। প্রথমবারের তো বিপিএলে যোগ হয়েছে বল ট্রেকিং ডিভাইস হক-আই। ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। এটি এখন কেবল খেলোয়াড়দের খেলা নয়, প্রযুক্তির খেলাও।

বিপিএলের উপস্থাপনা করতে রাশিয়া থেকে এসেছেন এলিনা কাজেন। পুরনো উপস্থাপিকাদের ছেঁটে নতুনত্ব এনেছে টোটাল স্পোর্টস। লম্বা সময় বিপিএল সঞ্চালনা করা ভারতীয় উপস্থাপিকা শিনা চৌহান ও আমব্রিন এবার থাকছেন না। উপস্থাপনা করবেন সামিয়া আফরিন, মারিয়া নূর এবং জান্নাতুল পিয়া। সামিয়া ও মারিয়াকে টিভি স্টুডিওতে দেখা গেলেও মাঠের বিষয়টি দেখভাল করবেন পিয়া। তার সঙ্গে থাকবেন রাশিয়ান সুন্দরী এলিনা।

নতুন ভেন্যু, নতুন দল, প্রতি দলে পাঁচ বিদেশি ক্রিকেটার- এমন অনেক নতুনত্ব নিয়ে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। খেলা সম্প্রচার ও উপস্থাপনায় আনা হয়েছে নতুনত্ব। টিভিতে এবারের আসর দেখানো হচ্ছে বিশ্বের ১২০টি দেশে। পাশাপাশি থাকছে রেডিও পার্টনার ভূমি ও রেডিও স্বাধীন।

(ওএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৭)