স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় গণতন্ত্রের বিকাশ ও সুশাসন প্রতিষ্ঠায় সিপিএ’র ৬৩তম সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ বাড়াতে সম্মেলন থেকে বিশেষ উদ্যোগ নেয়া হচ্ছে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংস্থাটির চেয়ারপার্সন সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

শিরীন শারমিন আরও জানান, সম্মেলনে ‘শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক সমাজে অংশগ্রহণমূলক শাসন ব্যবস্থার গুরুত্ব’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। যেখানে যুব সমাজের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। তারা সিপিএ’র ৯টি অঞ্চল থেকে আসা ৯ সংসদ সদস্যের কাছে প্রশ্ন ও বক্তব্য উত্থাপন করবেন। ওই বৈঠকের আলোচনার উপর একটি প্রস্তাবনা তৈরি করা হবে। যা সিপিএ’র নির্ধারিত কর্মশালায় উত্থাপন করা হবে। কর্মশালা থেকে প্রাপ্ত সুপারিশমালা বাস্তবায়নের উদ্যোগ নিবে সিপিএ।

স্পিকার বলেন, সংসদীয় গণতন্ত্রের বিকাশ ও সুশাসন প্রতিষ্ঠায় এ সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ সম্মেলনে ইয়ুথ রাউন্ড টেবিল ছাড়াও আটটি নির্ধারিত বিষয়ভিত্তিক কর্মশালা হবে। যেখানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, জলবায়ু পরিবর্তন, পার্লামেন্টারি প্র্যাকটিস অ্যান্ড প্রসিডিউর বিষয়ে আলোচনা হবে। প্রতিটি কর্মশালা ও সভার সিদ্ধান্ত ও সুপারিশগুলো ৭ নভেম্বর সাধারণ অধিবেশনে উপস্থাপন করা হবে।

(ওএস/এসপি/নভেম্বর ০৬, ২০১৭)