উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : মুক্তিবাহিনী ১০ম বেঙ্গলের দুই কোম্পানী যোদ্ধা রাত সাড়ে এগারোটায় পরশুরাম ও বেলুনিয়া পাকঘাঁটির ওপর অতর্কিত আক্রমণ চালায়। এই অভিযানে অনেক পাকসৈন্য নিহত হয় এবং মুক্তিযোদ্ধারা পাকসেনাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র দখল করে। চারঘন্টা যুদ্ধের পর পাকসেনারা তাদের পরশুরাম ও বেলুনিয়া ঘাঁটি পরিত্যাগ করে পালিয়ে যায়।

২নং সেক্টরের কপিতলা নামক স্থানে মুক্তিবাহিনী ও পাকবাহিনীর প্রায় ৬০০ সৈন্যের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। প্রায় ৬ ঘন্টাব্যাপী এই যুদ্ধে পাকবাহিনীর অনেক সৈন্য গুরুতরভাবে আহত হয়।

মুক্তিবাহিনী সিলেটের পাকসেনাদের কামারগাঁও ঘাঁটি আক্রমণ করে। এই আক্রমণে পাকবাহিনীর ১০ জন সৈন্য নিহত হয়। আক্রমণ শেষে মুক্তিযোদ্ধারা নিরাপদে নিজেদের অবস্থানে ফিরে আসে।

কুমিল্লায় মুক্তিবাহিনী অকুলপুর পাকসেনা ঘাঁটির ওপর মর্টারের সাহায্যে ব্যাপক আক্রমণ চালায়। এতে পাকবাহিনীর ৩ জন সৈন্য নিহত হয়। অপর এক ঘটনায় মুক্তিবাহিনীর ‘মুজিব ব্যাটারি’-র আক্রমণে অকুলপুরে পাকবাহিনীর আরো ২ জন নিহত ও ৩ জন সৈন্য আহত হয়।

ময়মনসিংহে মুক্তিবাহিনী শ্যামগঞ্জ-শম্ভুগঞ্জ এলাকায় পাকসেনাদের একটি টহলদার দলকে এ্যামবুশ করে। এই এ্যামবুশে পাকবাহিনীর ৭ জন সৈন্য নিহত ও ৫ জন আহত হয়।

প্যারিসে ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ফরাসি প্রধানমন্ত্রী জ্যাকুইস শবন দেলমাসের মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। পরে ইন্দিরা গান্ধী ফরাসি প্রেসিডেন্ট জর্জ পম্পিদুর সাথে মত বিনিময় করেন।

প্যারিসে ভারতীয় প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, ভারতে স্থিতিশীলতা ও নিরাপত্তার প্রতি যে হুমকি দেখা দিয়েছে তার নিরসন ঘটাতে হলে অবশ্যই বাংলাদেশ সমস্যার একটি রাজনৈতিক সমাধান বের করতে হবে এবং এই সমাধান কার্যকর করতে হলে তা সেখানকার জনগণের নির্বাচিত প্রতিনিধিদের কাছে অবশ্যই গ্রহণ যোগ্য হতে হবে।

পাকিস্তান সরকার ঘোষণা করেন, পূর্ব পাকিস্তানের জাতীয় পরিষদের ৭৮টি শূন্য আসনের উপনির্বাচনে ৫৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ১৫ জন জামায়াত, ১২ জন পিডিপি, ২০ জন মুসলিম লীগ, ৬ জন নেজামে ইসলামী ও ৫ জন পিপিপি-র প্রার্থী।

ওয়াশিংটনে মার্কিন সরকারের একজন মুখপাত্র ঘোষণা করেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের ৩৬ লাখ ডলার মূল্যের সামরিক সরঞ্জাম রফতানির লাইসেন্স বাতিল করে দিয়েছেন।

পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান সিবিএস টেলিভিশনের সাথে এক সাক্ষাৎকারে বলেন, যদি ভারত পাকিস্তান আক্রমণ করে চীন অবশ্যই হস্তক্ষেপ করবে।

রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান ও পিপিপি প্রধান জুলফিকার আলী ভুট্টোর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকার বিশেষ সামরিক আদালত এক রায়ে ১৩ জন সিএসপি, ৪২ জন ইপিসিএম অফিসার ও ৪ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের প্রত্যেককে ১৪ বছরের সশ্রম কারাদন্ডসহ অর্ধেক সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেন। সাজাপ্রাপ্ত অধ্যাপকরা হচ্ছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমদ চেীধুরী (রাষ্ঠ্রবিজ্ঞান), আবদুর রাজ্জাক (রাষ্ঠ্রবিজ্ঞান), সারওয়ার মুর্শেদ (ইংরেজী) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাজহারুল ইসলাম (বাংলা)।

পাকিস্তান ডেমোক্রেটিক পার্টির সভাপতি নূরুল আমিন জামায়াতে ইসলামীর প্রধান মওলানা মওদুদীর সঙ্গে দলের সদর দপ্তরে দীর্ঘ বৈঠকে মিলিত হন। মওদুদীর সঙ্গে বৈঠক শেষে নূরুল আমিন ঘোষণা করেন, দেশের সবক‘টি দক্ষিণপন্থী দল মৈত্রী জোট গঠনে সম্মত হয়েছে। জোট গঠনের ব্যাপারে শিগ্গিরই সম্মিলিত ঘোষণা দেয়া হবে।

হিন্দুস্তান স্ট্যান্ডার্ড পত্রিকার প্রতিবেদনে বলা হয়:
সিলেট জেলা মুক্ত হওয়া এখন শুধু মাসখানেকের ব্যাপার। কেননা মুক্তিফৌজ ৩/৪ ভাগে বিভক্ত হয়ে হবিগঞ্জ এবং সুনামগঞ্জ সাবডিভিশনের গোয়াইনঘাট, সারি, শালুটিকর, কানাইঘাট, শ্রীমঙ্গল, শমসেরনগরে প্রতাপের সাথে যুদ্ধ করে এলাকাগুলো তাদের দখলে রেখেছে। এছাড়াও মুক্তিফৌজ গেরিলাদের ১০ হাজার সদস্য পাকিস্তানি সৈন্যদের বিরূদ্ধে সফলতার সাথে যুদ্ধ করছে।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।

(ওএস/এএস/নভেম্বর ০৯, ২০১৬)