স্পোর্টস ডেস্ক, ঢাকা : নকআউট পর্বে নিয়ে যেতে বিশ্বকাপের মাঠে ব্যর্থ হয়েছেন দলকে। ছুঁতে পারেননি ইউসেবিওকেও। কিন্তু এক জায়গায় তিনি এখনও অন্যদের চেয়ে এগিয়ে আছেন। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে।

ক্রিশ্চিয়ানো রোনালদোর ফেসবুক পেজে সমসাময়িক অন্যান্য ফুটবলারের চেয়ে ভক্তের সংখ্যা বেশি। এক্ষেত্রে তার পেছনেই রয়েছেন চলতি বিশ্বকাপে নিজেকে ক্রমেই অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া মেসি।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের অফিসিয়াল পেজে পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদোর ভক্তের সংখ্যা ৮ কোটি ৮৩ লাখ ৮৫ হাজার ৪০৬ জন।

এক্ষেত্রে তার জন্য হুমকি হয়ে উঠতে পারেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। বিশ্বকাপের পর তার ভক্তের সংখ্যা আরও বাড়তে পরে বলে ধারণা করা হচ্ছে। বর্তমানে বিশ্বসেরা এই ফরোয়ার্ডের ভক্তের সংখ্যা ৬ কোটি ৫১ হাজার ৩৭৯ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার জুনিয়র। এই ফরোয়ার্ডের ভক্তের সংখ্যা ৩ কোটি ৪ লাখ ২১ হাজার ৯১২ জন।

এর পরেই আছেন ইংল্যান্ডের স্ট্রাইকার ওয়েন রুনি। তার ভক্তের সংখ্যা ২ কোটি ১৮ লাখ ৮৬ হাজার ১৯৫ জন।

স্প্যানিশ মিডফিল্ডার আঁন্দ্রেস ইনিয়েস্তার অবস্থান ৫ নম্বরে। তার ভক্তের সংখ্যা ২ কোটি ৬ লাখ ৪৯ হাজার ১৩২ জন।

জার্মান তুরুপ মেসুত ওজিল রয়েছেন এর পরেই। ফেসবুকে এই মিডফিল্ডারের ভক্তের সংখ্যা ২ কোটি ৫ লাখ ৫ হাজার ১০৫ জন।

তালিকার ৭ নম্বরে রয়েছেন স্প্যানিশ স্ট্রাইকার ডেভিড ভিয়া। তার ভক্তের সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ১৫ হাজার ৭২৪ জন।

পরের অবস্থানও আরেক স্প্যানিশের। তবে তার অবস্থানটা একটু অন্যরকম। কারণ সেরা দশে তিনিই একমাত্র ডিফেন্ডার। হ্যাঁ, সবাই বুঝে গেছেন, তিনি জেরার্ড পিকে। যার আরেক পরিচয় পপস্টার শাকিরার সঙ্গী হিসেবেও! তার ভক্তের সংখ্যা ১ কোটি ৩১ লাখ ৮৯ হাজার ২৪০ জন।

নেদারল্যান্ডসের রবিন ফন পার্সি রয়েছেন ৯ নম্বরে। এ ডাচ ফরোয়ার্ডের ভক্তের সংখ্যা ১ কোটি ৪ লাখ ২১ হাজার ১৭৪ জন।

তালিকায় ১০ নম্বরে রয়েছেন সময়ের অন্যতম আলোচিত-সমালোচিত তারকা লুইস সুয়ারেজ। উরুগুইয়ান এই স্ট্রাইকার ইতোমধ্যে ‘নায়ক’, ‘খলনায়ক’ উভয় খেতাবই পেয়েছেন। তবে উরুগুইয়ানদের কাছে ‘বীর’ হিসেবে বিবেচিত এ তারকার ভক্তের সংখ্যা ৭৫ লাখ ৮৪ হাজার ২৭২ জন।

(ওএস/পি/জুলাই ০২,২০১৪)