স্টাফ রিপোর্টার : বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, ‘বলা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ অন্তর্ভুক্ত করে ইউনেস্কো জাতির জনকে সন্মানিত করেছে। আমি বলবো ঐতিহাসিক এ ভাষণ অন্তর্ভুক্ত করে বরং ইউনেস্কো সন্মানিত হয়েছে। শনিবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক ‘ওয়ার্ল্ডস হেরিটেজ ডকুমেন্ট’ হিসেবে স্বীকৃতি উপলক্ষে আয়োজিত নাগরিক সমাবেশ তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ এখান থেকেই দিয়েছিলেন যেখানে দাঁড়িয়ে আমি বক্তব্য দিচ্ছি। এজন্য শিহরণ অনুভব করছি।

জাফর ইকবাল বলেন, দেশকে ভালোবাসার সহজ উপায় হচ্ছে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। নতুন প্রজন্মকে কেবল তথ্য জানলেই হবে না বুকের মধ্যে ঐতিহাসিক এ ভাষণ অনুভব করতে হবে।

তিনি বলেন, যে ব্যক্তি বঙ্গবন্ধুর এ ভাষণ শুনেনি, অনুভব করেনি। সে বাংলাদেশের প্রকৃত নাগরিক হতে পারবে না। পাঠ্যপুস্তকে জাতির জনকের ভাষণ পড়লেই হবে না তা শুনতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে মহাকাব্য উল্লেখ করে তিনি বলেন, কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো বলেছিলেন, আমি হিমালয় দেখিনি, আমি শেখ মুজিবুর রহমানকে দেখেছি।

বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন তা পূরণ করতে হবে এমন প্রত্যয় ব্যক্ত করে এ শিক্ষাবিদ বলেন, লেখককে তার লেখা দিয়ে শিল্পীকে তার কণ্ঠ দিয়ে শক্রদের মোকাবেলা করতে হবে।

(ওএস/এসপি/নভেম্বর ১৮, ২০১৭)