স্টাফ রিপোর্টার : বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড, মহানগর, জেলা ও উপজেলা কাউন্সিল নির্বাচনের জন্য নির্বাচন কমিশন পুনর্গঠন করেছে সরকার। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে সম্প্রতি কমিশন পুনর্গঠন করে আদেশ জারি করা হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের প্রধান পৃষ্ঠপোষক ও প্রধান উপদেষ্টা প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, জেলা-মহানগর কমান্ড ও উপজেলা কমান্ডের নির্বাচন পরিচালনার জন্য ৫ সদস্য বিশিষ্ট সংশোধিত নির্বাচন কমিশন পুনর্গঠন করা হলো।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন সাবেক সচিব মো. শাহজাহান সিদ্দিকী (বীর বিক্রম), সাবেক অতিরিক্ত সচিব মো. আনছার আলী খান, সাবেক অতিরিক্ত সচিব খিজির আহমেদ ও সাবেক ডিআইজি মো. আলতাফ হোসেন মোল্লা।

এ নির্বাচন কমিশন একই দিনে কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল, জেলা/মহানগর কমান্ড কাউন্সিল ও উপজেলা কমান্ড কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ ২০১৪ সালের ৪ জুন মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন হয়। সেখানে কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান হন হেলাল মোর্শেদ খান। গত ৮ জুন সেই কমিটির মেয়াদ শেষ হয়।

গত ১০ মে এক সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের বর্তমান কমিটিতে ‘বিতর্কিত’ আথ্যা দিয়ে তা বিলুপ্ত ঘোষণার দাবি জানান জেলা মুক্তিযোদ্ধা ফোরামের নেতারা।

একইসঙ্গে গঠনতন্ত্র মোতাবেক নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে সুষ্ঠু নির্বাচনের উদ্যোগ গ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান তারা।

(ওএস/এসপি/নভেম্বর ২০, ২০১৭)