বিনোদন ডেস্ক : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, ভুল উচ্চারণ কানে লাগে যেমন ভুল বানানও চোখে লাগে। উচ্চারণের ব্যাপারে আবৃত্তি শিল্পীদের গভীর মনোযোগ দিতে হবে। কণ্ঠ ও উচ্চারণের বাইরে যেটি প্রয়োজন সেটি হলো কবিতার গভীরে প্রবেশ করা। কবিতাকে ধারণ করতে হবে আদর্শের জায়গা থেকে।

রবিবার সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ আয়োজিত জাতীয় প্রায়োগিক কর্মশালা এবং বার্ষিক সম্মেলন ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, সুন্দরভাবে কবিতা উপস্থাপন ও আবেগে বিহবল হওয়াই কবিতার মুখ্য বিষয়ক নয়, বরং কবিতা আমাদের অনেক বেশি দায়িত্ব ও কর্তব্য কাঁধে নেয়ার কথা বলে। আর সেটি হলো সমাজ বিনির্মাণ। তিনি নাটক ও আবৃত্তি চর্চাকারীদের তথা সংস্কৃতিকর্মীদের প্রতিটি পাড়ায় প্রতিটি বিদ্যালয়ে গিয়ে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করার আহ্বান জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে বাংলাদেশ স্বাধীন করেছিলেন, এখন চলছে তা বাস্তবায়নের সংগ্রাম এবং তা অব্যাহত রাখতে হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির যে ঊর্ধ্বমুখী সম্প্রসারণের পরিকল্পনা নেয়া হয়েছে তাতে সংস্কৃতিকর্মীদের আবাসনের সুবিধার্থে একটি ডরমিটরির ব্যবস্থা রাখা হবে।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্যাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী।

(ওএস/এসপি/নভেম্বর ২০, ২০১৭)