স্টাফ রিপোর্টার : ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক ছাদের নিচে একই সঙ্গে বসেছে কৃষি পণ্য ভিত্তিক তিনটি মেলা। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) শুরু হওয়া এ মেলা তিনটি চলবে শনিবার (২৫ নভেম্বর) পর্যন্ত। মেলাগুলো হলো- ‘পঞ্চম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’, ‘সপ্তম অ্যাগ্রো বাংলাদেশ এক্সপো ২০১৭’ এবং ‘চতুর্থ রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো ২০১৭’।

তিন দিনব্যাপী এসব মেলায় বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, কোরিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, নেদারল্যান্ড, তুরস্ক, ইউক্রেন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্রসহ প্রায় ১৬টি দেশের ১২০টি প্রতিষ্ঠানের ২৫০টি স্টল স্থাপন করা হয়েছে। স্টলগুলোতে প্রতিষ্ঠানগুলো নিজেদের পণ্য ও সেবা প্রদর্শন করছে।

বাপার সভাপতি এ এফ এম ফকরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদশে কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, ভারতের মেজরাম লেজিসিলেটিভ অ্যাসেম্বিলির চেয়ারম্যান পু লালরিনলিয়ানা সেলিও, নেদারল্যান্ড অ্যাম্বাসির অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রধান জেরইন স্টিগস, সজিব গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম, এফবিসিসিআই-এর পরিচালক এস এম জাহাঙ্গীর হোসেন, বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল বলেন, দীর্ঘ দিন বাংলাদেশে ২০ থেকে ৩০ লাখ টন খাদ্য ঘাটতি ছিল। সেই বাংলাদেশ আর নেই। আমরা কৃষিতে বিনিয়োগ বাড়িয়েছি, যার সুফল এখন পাচ্ছি। বাংলাদেশ আজকে এমন অবস্থানে আছে অনেকেই এখন বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে চায়।

এ এফ এম ফখরুল ইসলাম মুন্সি বলেন, মেজর জেনারেল আমজাদ খান চৌধুরীর (প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা) নেতৃত্বে বাপার সৃষ্টি হয়। বাপার উদ্দেশ্য বাংলাদেশের কৃষি ভিত্তিক পণ্য দেশ ও বিদেশে জনপ্রিয় করে তোলা। ইতোমধ্যে প্রাণ প্রচেষ্টা চালিয়ে বিশ্বের মাঝে একটি স্থান দখল করে নিয়েছে।

সজিব গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম বলেন, বাংলাদেশ কৃষি ভিত্তিক দেশ। কৃষি পণ্য যত বেশি রফতানি হবে আমাদের কৃষকরা ততো উপকৃত হবেন। বিশ্ব বাজারে বর্তমানে বাংলাদেশের পণ্য মানসম্মত পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। রফতানির ক্ষেত্রে ইনসেনটিভ বাড়ালে এর সুফল আরও বেশি পাওয়া যাবে।

আব্দুর রশিদ বলেন, বাংলাদেশে খাদ্য সংকটের আলোচনার পরপরই এই মেলার আয়োজন করা হয়েছে। সুতরাং এই মেলা খুবই গুরুত্বপূর্ণ। চাল আমাদানির পরও বাজারে স্থিতিশীলতা আসছে না। তাই আমি মনে করি, আমাদের মিল মালিকরা এই সুযোগটা কাজে লাগেতে পারেন। যাদের একটি মেশিন আছে, তারা আরও একটি মেশিন যোগ করতে পারেন।

মেলার আয়োজন করেছে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন লিমিটেড। মেলার উদ্বোধন উপলক্ষে আজ (বৃহস্পতিবার) সকালে আইসিসিবি-তে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিন দিনব্যাপী এ মেলা সবার জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

(ওএস/এসপি/নভেম্বর ২৩, ২০১৭)