নিউজ ডেস্ক : হজযাত্রীদর জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। আগামী হজ মৌসুম থেকেই এটি কার্যকর হবে। এর ফলে বাংলাদেশিরা পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবে যাওয়ার জন্য দেশের বিমানবন্দর থেকেই ইমিগ্রেশন ও কাস্টমসের প্রি-ক্লিয়ারেন্স পাবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিসুর রহমান বলেন, এর ফলে হজযাত্রীদের সৌদি বিমানবন্দরের ইমিগ্রেশন পয়েন্টগুলোতে দীর্ঘ লাইন দিয়ে অপেক্ষার ঝামেলা পোহাতে হবে না। বাংলাদেশের বিভিন্ন বিমান বন্দরে প্রি-ক্লিয়ারেন্স চালু করার উপায় খুঁজে বের করতে শিগগিরই সৌদি আরবের একটি প্রতিনিধি দল ঢাকা আসবেন। তারা ফিরে যাওয়ার আগেই এখানে ইমিগ্রেশন ও কাস্টমসের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করবেন।

তিনি আরও বলেন, সরকার সৌদি কর্তৃপক্ষকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এ তিন আন্তর্জাতিক বিমানবন্দরের সবগুলোতে প্রি-ক্লিয়ারেন্স চালুর অনুরোধ জানাবে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসেন তাসলিম সৌদি কর্তৃপক্ষের এ উদ্যোগের প্রশংসা করে বলেছেন, এ ব্যবস্থা চালু হলে আমাদের দেশের হজযাত্রীরা সৌদি আরবের বিমানবন্দরে নেমে সোজা লাগেজ এরিয়ায় চলে যেতে পারবেন।

(ওএস/এসপি/নভেম্বর ২৬, ২০১৭)