নীলফামারী প্রতিনিধি : বাংলাদেশ টেক্সটাইল মিলস্ করপোরেশন (বিটিএমসি) পরিচালিত উত্তরবঙ্গের নীলফামারীর দারোয়ানী টেক্সটাইল মিলসটি (সুতাকলটি) ফের সূঁতা উৎপাদন শুরু করলো।

সোমবার শেষ বিকালে আনুষ্ঠনিকভাবে সূঁতাকলের উৎপাদনের ফিতা কেটে ও মেশিনের সুইস অন করে আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি।

এসময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন,‘রাষ্ট্রয়াত্ব যে সকল কল কারখানা বন্ধ আছে সেগুলো সচল করে লাভজনক পর্যায়ে নিয়ে আসা সরকারের একটি মহা পরিকল্পনা আছে। তারই অংশ হিসেবে দারোয়ানী টেক্সটাইল মিলে সুতা উৎপাদনের উদ্যোগ গ্রহন করা হয়েছে।’

বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়া বলেন, প্রাইভেট পাবলিক পাটর্নারশীপে দেশের বন্ধ থাকা ১৬টি মিল চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে তিনটি মিল চালুর যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পর্যায়ক্রমে বাকিগুলো চালু হবে।

মিলটির উপ মহাব্যবস্থাপক মজিবুর রহমান জানান, সুতা উৎপাদনের জন্য মিলটি তিন বছরের ভাড়ায় নেয় নারায়নগঞ্জের আরকে ইয়ার্ন ট্রেডিং। ওই সুতা উৎপাদনের কাজটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। মিলে সুতা উৎপাদনের সকল টাকু চালু হলে পাঁচশ শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের অধিনে ১৯৮০ সালে ২৫ এপ্রিল দারোয়ানী টেক্সটাইল মিলটি উদ্ধোধন করা হয়েছিল। সে সময় ১১ কোটি ৯০ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে ২৫ হাজার ৫৬টি জার্মানী টাকু মেশিন স্থাপন করে মান সম্মত সূঁতা উৎপাদন করা হত।

এই মিলের সুঁতা পেতে দেশের বিভিন্ন স্থানের তাতী ও ব্যবসায়ীরা দীর্ঘ লাইন ধরে অবস্থান করত। সে সময় মিলে ৭০৪ জন শ্রমিক,৯৭ জন কর্মচারী ও ২৫ জন কর্মকর্তা দায়িত্বে ছিল। মিলটি সুঁতা বিক্রিতে ছিল অত্যান্ত লাভজনক প্রতিষ্ঠান।

কিন্তু বিএনপি সরকারের সময় ১৯৯৫ সালে লোকসান দেখিয়ে এটি বন্ধ করে দেয়া হয়েছিল। এবার এটিকে ভাড়ার মাধ্যমে চালু করা হলো। প্রাথমিক ভাবে তিন বছরের চুক্তিতে এটি ভাড়ায় চলবে। পরবর্তিতে এর মেয়াদ বৃদ্ধি করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের চেয়ারম্যান বীর প্রতীক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়া, জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, পুলিশ সুপার জাকির হোসেন খান, দারোয়ানী টেক্সটাইল মিলের উপ মহা ব্যবস্থাপক মজিবুর রহমান, মিলটি ভাড়ায় নেয়া প্রতিষ্ঠান নারায়নগঞ্জের মের্সাস আরকে ইয়াং ট্রেডিং এর মালিক গোপাল চন্দ্র সাহা, জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সাধারন সম্পাদক এ্যাড. মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান প্রমুখ।

(এমআইএস/এসপি/নভেম্বর ২৮, ২০১৭)