তথ্যপ্রযুক্তি ডেস্ক : কিছুদিন ধরে শোনা যাচ্ছিল, ইলেকট্রনিক যন্ত্র নির্মাতা এলজি’র সঙ্গে যুক্ত হয়ে ফোল্ডিং বা ভাঁজ করা যাবে এমন আইফোন নিয়ে আসবে অ্যাপল। ঠিক যেভাবে বই খোলা ও বন্ধ করা যায়, সেভাবেই এবার খোলা-বন্ধ করা যাবে আইফোন।

সেটটি নির্মাণে প্রথমে স্যামসাং ও পরে এলজি’র সঙ্গে কাজ করার কথা থাকলেও, শেষ পর্যন্ত ফোল্ডিং আইফোনের একক কপিরাইটের জন্য আবেদন করল অ্যাপল।

আমেরিকার পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস জানিয়েছে, নতুন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইসে একটা নমনীয় অংশ থাকবে। এই অংশ বরাবর ফোনটিকে ভাঁজ করা যাবে। এমনকি ডিভাইসের ডিসপ্লেটি বইয়ের মতো খোলা বা বন্ধ করে রাখা সম্ভব হবে। ফোল্ডেবল হওয়ায় স্মার্টফোনটি আপনি যেমন খুশি বাঁকাতেও পারবেন।

কয়েকদিন আগে শোনা যাচ্ছিল যে অ্যাপল স্যামসাংয়ের পরিবর্তে এলজি’র সঙ্গে কাজ করবে ফোল্ডেব্‌ল মোবাইল সেট নির্মাণের জন্য। উল্লেখ্য, স্যামসাংয়ের ওএলইডি ডিসপ্লে বাজারের অন্য যেকোনো সেটের ডিসপ্লের চেয়ে ভালো।

তবে অ্যাপলের ডিজাইন চুরি হয়ে যেতে পারে এই ভয়ে শেষ পর্যন্ত তারা স্যামসাং বা এলজি কারও সঙ্গেই কাজ করেনি। নিজেরাই নিজেদের ফোল্ডিং আইফোনের ডিজাইন তৈরি করেছে।

ভাঁজ করে রাখা যাবে এমন আইফোন নির্মাণ ২০২০ সালে শুরু হতে পারে।

এদিকে এলজি তাদের ফোল্ডিং সেটের মূল নকশা তৈরি শেষ করেছে। শিগগিরই তারা বাণিজ্যিকভাবে সেটগুলো নির্মাণ শুরু করবে বলে জানিয়েছে একটি পত্রিকা।

(ওএস/এসপি/নভেম্বর ২৯, ২০১৭)