কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি : সর্বসাধন সিদ্ধ হয় ভবে মানুষ গুরু নিষ্ঠা যার, মানুষ ভজলে সোনার মানুষ হবে, খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায় ইত্যাদি গানের সুরে সুরে মুগ্ধ হয়েছিলেন দর্শকশ্রোতারা। 

গুরু পর্দাপন দিবস উদযাপন উপলক্ষ্যে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চিথোলিয়া গ্রামের আব্দুল হালিম চিশতীর বাড়ি প্রাঙ্গণে বৃহস্পতিবার রাতে বসেছিল লালন সঙ্গীতের আসর।

লালন ভক্তদের আয়োজনে কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সহযোগীতায় অনুষ্ঠিত লালন সঙ্গীতানুষ্ঠানে অংশ নিয়েছিলেন কুষ্টিয়া লালন একাডেমী থেকে আগত বেতার ও টিভি শিল্পী মাহফুজামান্না মনি (মনিষা), জাহাঙ্গীর বাউল, লাইলি সরকার, বাউল হারুন উদাস, বাউল মেরী, মাজেদ বাউল ও কেন্দুয়া ঝংকার শিল্পী গোষ্ঠীর আনিসুল হক সাগর ও সমরেন্দ্র বিশ্বশর্মা। এছাড়া যন্ত্রসংগীতে হারমুনিয়ামে হামিদ মাষ্টার, বাঁশিতে ওস্তাদ মনোয়ার হোসেন খোকন, দোতারায় হারুন উদাস, ঢোলে মুখলেছ উদাস, মন্দিরায় শামছুদ্দিন ও তবলায় মাসাদুর।

তবে এক তারা হাতে নিয়ে লালনের বেশ ধারণ করে দর্শকদের দৃষ্টি করেছেন বাউল মেরী ও মাজেদ বাউল। কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মার সঞ্চালনায় সঙ্গীতানুষ্ঠানের আগে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন বাংলাদেশ পুলিশ মুক্তিযোদ্ধা কল্যান পরিষদ রাজাবাগ পুলিশ লাইন্স ঢাকা এর সভাপতি বিরোচিত মুক্তিযোদ্ধা মো: শাহজাহান মিয়া, প্রেমই তদন্ত কেন্দ্রের ইনচার্জ উজায়ের আল মাহমুদ আদনান, কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নিতাই বিশ্বাস, লালন ভক্ত আব্দুল লতিফ আকন্দ ও আব্দুল হালিম চিশতী।

দর্শকশ্রোতারা লালন সঙ্গীতানুষ্ঠানে মুগ্ধ হয়ে শিল্পীদেরকে পুরস্কৃত করেন এবং প্রতিবছর এ অনুষ্ঠান আয়োজন করার জন্য দাবী রাখেন।

(এসবি/এসপি/ডিসেম্বর ০২, ২০১৭)