স্টাফ রিপোর্টার : লভ্যাংশের বিষয়ে সিদ্ধান্ত নেয়া পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন পুনরায় চালু হচ্ছে আজ (সোমবার)। রেকর্ড ডেটের কারণে প্রতিষ্ঠানগুলোর লেনদেন বন্ধ ছিল। প্রতিষ্ঠানগুলো হলো- গোল্ডেন সন, জিবিবি পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান এবং এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান।

গোল্ডেন সন :

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ২৭ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ৯ পয়সা। প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

জিবিবি পাওয়ার :

বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান জিবিবি পাওয়ারের পরিচালনা পর্ষদ ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৫ পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৬ পয়সা। আগামী ২৬ ডিসেম্বর প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শাহজিবাজার পাওয়ার :

বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান শাহজিবাজার পাওয়ার চলতি বছরের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৬ শতাংশ নগদ এবং ১৪ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে ঘোষণা করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ২৮ পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৪৯ পয়সা। আগামী বছরের ৩১ জানুয়ারি কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে।

ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান :

পুঁজিবাজারে তালিকাভুক্ত এ ফান্ডটির ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১ টাকা ৩ পয়সা। মার্কেট মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৪৬ পয়সা। আর ক্রয় মূল্যে এনএভি হয়েছে ১১ টাকা ৪৫ পয়সা।

এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান :

ফান্ডটির ট্রাস্টি ইউনিট ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ইউনিট হোল্ডারদের ৭ দশমিক ৮০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৭৮ পয়সা এবং ইউনিট প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৯৮ পয়সা।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৪, ২০১৭)