স্পোর্টস ডেস্ক : অ্যাডিলেড ওভালে দিবারাত্রির টেস্টে কোনো কিছুই নিজেদের পক্ষে আসছে না ইংল্যান্ডের। টসে জিতে বোলিং বেছে নেয়ার পর অস্ট্রেলিয়াকে অল্প রানে গুটিয়ে দেয়ার স্বপ্ন পূরণ হয়নি। এরপর ব্যাট হাতে নিয়েও সুবিধা করতে পারেনি সফরকারিরা। তৃতীয় দিন ডিনারের পরপরই ২২৭ রানে গুটিয়ে গিয়ে ফলোঅনে পড়েছে অ্যালিস্টার কুকের দল।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৮ উইকেটে ৪৪২ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল। ফলোঅন এড়াতে তাই কমপক্ষে ২৪৩ রান দরকার ছিল ইংল্যান্ডের। শেষ পর্যন্ত তারা সেটাও পারেনি। ফলে অজিদের প্রথম ইনিংস থেকে ২১৫ রানে পিছিয়ে রয়েছে সফরকারিরা।

আগের দিনই মার্ক স্টোনম্যান ফিরে গিয়েছিলেন। ১ উইকেটে ২৯ রান নিয়ে খেলতে নামা ইংল্যান্ড তৃতীয় দিনেও প্রতিরোধ গড়তে পারেনি। উল্টো তাদের কোনঠাসা করে ফেলেন অস্ট্রেলিয়ার বোলাররা।

১৪২ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলার পর দুইশ করাও কঠিন মনে হচ্ছিল ইংল্যান্ডের জন্য। শেষপর্যন্ত অবশ্য তারা দুইশ পেরিয়েছে, লোয়ার অর্ডারের ক্রিস ওকস আর ক্রেইগ ওভারটনের সৌজন্যে। ওকস ৩৬ করে আউট হয়েছেন। সঙ্গীর অভাবে ওভারটন শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৪১ রানে।

এর আগে, দিনের শুরুতেই জেমস ভিন্সকে (২) তুলে নেন জশ হ্যাজলউড। অধিনায়ক জো রুটও বেশিদূর এগুতে পারেননি। ৯ রান করে তিনি প্যাট কামিন্সের শিকার হন। ৩৭ করে অ্যালিস্টার কুকও নাথান লিয়নের ঘুর্ণিতে ফিরলে ৮০ রানে ৪ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড।

এরপর ডেভিড মালান (১৯), মঈন আলী (২৫) আর জনি বেয়ারস্টো (২১) কিছুটা প্রতিরোধ গড়লেও ইনিংস বড় করতে পারেননি। অষ্টম উইকেটে ওকস আর ওভারটনের ৬৬ রানের জুটিটিই ছিল ইংলিশ ইনিংসের সবচেয়ে বড় জুটি।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট নেন নাথান লিয়ন। মিচেল স্টার্ক ৩টি আর প্যাট কামিন্স নেন ২টি উইকেট। বাকি উইকেটটি দখলে নেন জশ হ্যাজলউড।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৪, ২০১৭)