সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলায়- রশুনিয়া- নিমতলা সড়কের রশুনীয়ায় বাইপাস(ড্রাইভাট) সেতু ভেঙ্গে পড়ায় সিরাজদিখানের সাথে ঢাকা-মুন্সীগঞ্জ ও সিরাজদিখান উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ব্রীজ ভেঙ্গে ট্রাক খাদে পড়ে ট্রাকের  ড্রাইভার ও হেলপার আহত হয়েছে। 

মঙ্গলবার ভোরে প্রায় ৫৫ টন পাথর বোঝাই কৃত ট্রাকটি নিমতলা থেকে রশুনীয়া সেতুটি পার হওয়ার সময় এ দূর্ঘটনা ঘটে। নতুন সেতু নির্মানের রিপত্তা কর্মীরা জানান, আমাদের এই ব্রিজটি করার সময় ড্রাইভারসন করা হয়েছে মূলত হালকা গাড়ী ও যানবাহন চলাচলের জন্য এই ব্রিজটি নির্মান করা হয়েছে।ট্রাকটি মালামাল সহ ৫২ টন ওজন কিন্তু ২০ থেকে ২৫ টন ওজনের মালামাল সহ এই সেতুটির উপর দিয়ে চলাচলের অনুমতি রয়েছে এবং আমাদের ঝুকিপূর্ণ সেতুর সাইনবোর্ড ও দেয়া রয়েছে।

ট্রাকটির চলক হয়তো অন্যমস্ক হয়ে গাড়ী চালাচ্ছিল সেই ক্ষেত্রে সে আমার বাইপাস(ড্রাইভাট) বেলী ব্রিজের রেলিংয়ের উপর ট্রাক চালিয়ে দিয়েছে এবং ব্রীজের রেলিংয়ের মধ্যে ট্রাক চালিয়ে দেয়ার কারনে এই বেলী ব্রিজটি ভেঙ্গে পরেছে। বেআইনি ভাবে এতো ওজন নিয়ে এই রাস্তা দিয়ে চলাচল করার কথানা। সে বেয়াইনি ভাবে গাড়ীটি ব্রিজটিতে ওঠার কারনে সরকারী একটি সম্পদ নষ্ট হয়েছে। জনগনের দূরভোর্গ সৃষ্টি হয়েছে, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

এই ব্রিজটি সচল করতে হয়তো ২ থেকে৩ দিন সময় লাগবে। মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, রশুনিয়া উচ্চ বিদ্যালয়ের সামনে খালের উপর কয়েক মাস পূর্বে নতুন বিকল্প রাস্তা হিসেবে এই বেইলী ব্রিজটি নির্মাণ করা হয়। ব্রিজ তৈরী করার জন্য বিকল্প এই বেইলী ব্রিজটি নির্মান করা পর থেকে ওই ব্রিজের উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাক সহ বিভিন্ন যানবাহন চালাচল করায় ব্রীজটি ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে।

রশুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন জানান, অতিরিক্ত পাথর বোঝাই ট্রাক পারাপারের কারনে ব্রিজটি ভেঙ্গে পড়েছে। ব্রিজিটি মেরামত করার জন্য ইতিমধ্যেই জনবল নিয়োগ করা হয়েছে। ট্রাক না সরানো পর্যন্ত ব্রীজের কাজ শুরু করা যাচ্ছে না। প্রথমে ট্রাক সরানো হবেএবং তারপর যত দ্রুত সম্ভব ব্রীজের কাজ শুরু হবে।

(এসডিআর/এসপি/ডিসেম্বর ০৫, ২০১৭)