নিউজ ডেস্ক : সৌদি সরকার রোবট সোফিয়াকে নাগরিকত্ব দিয়ে মুসলিম নাগরিকদের হৃদয়ে আঘাত করেছে বলে মন্তব্য করেছে বাংলাদেশ ইসলামিক পার্টি। সংগঠনটির চেয়ারম্যান মহীউদ্দিন আহমেদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পদক্ষেপের নিন্দা জানানোর পাশাপাশি সোফিয়ার নাগরিকত্ব বাতিলের দাবিও জানিয়েছেন।

বাংলাদেশ ইসলামিক পার্টির মহাসচিব মো. কামরুল আহসান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ‘মানুষকে সৃষ্টি করেছেন আল্লাহ তাঁর ইবাদত বন্দেগি করার জন্য। আর রোবটের সৃষ্টিকর্তা হলো ডেভিড হ্যানসন, যিনি একজন মানুষ। মানুষকে আল্লাহ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব হিসেবে সৃষ্টি করে দুনিয়াতে পাঠিয়েছেন। এই রোবট পরিচালিত হয় একজন মানুষ দ্বারা। মানুষ পরিচালিত হয় একমাত্র আল্লাহ দ্বারা। তাই রোবট কখনো মানব মর্যাদা পেতে পারে না। তাকে এক জায়গায় দাঁড় করানো শেরেক সমতুল্য।’

ওই বিবৃতিতে বলা হয়, ‘সৌদি সরকার রোবট সোফিয়াকে নাগরিকত্ব প্রদান করে মুসলিম নাগরিকদের হৃদয়ে আঘাত করেছে। আমরা এই নাগরিকত্বকে নিন্দা জানাই। তার নাগরিকত্ব যদি কোনো খ্রিস্টধর্মাবলম্বী দেশ প্রদান করত, তাহলে বিষয়টি হতো ভিন্ন।’

হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার সোফিয়াকে তৈরি করেছে হংকংয়ের কোম্পানি হ্যানসন রোবোটিকস। গত ২৬ অক্টোবর রিয়াদে অনুষ্ঠিত একটি সম্মেলনে সোফিয়াকে নাগরিকত্ব দেয় সৌদি আরব। পৃথিবীতে কোনো রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম। অনেকেই বলছেন, রোবট সোফিয়া যে সুবিধা বা সম্মান পাচ্ছে, তা দেশটির অনেক নাগরিকই পায় না।

এদিকে, গতকালই ঢাকায় ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ শীর্ষক আয়োজনের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেয় রোবট সোফিয়া। বিআইসিসিতে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এর উদ্বোধন করার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যোগ দেয় রোবট সোফিয়া। পরে তাকে সঙ্গে নিয়েই এ তথ্যপ্রযুক্তি মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেই সময় শেখ হাসিনা কিছু কথাও বলেন সোফিয়ার সঙ্গে।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৭, ২০১৭)