কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি : ৭ ডিসেম্বর কেন্দুয়া হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সনের এই দিনে বীরমুক্তিযোদ্ধা ও মুক্তি পাগল সংগ্রামী জনতার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় কেন্দুয়া থানা কার্যালয়ে অস্ত্রভান্ডার লুন্ঠন করে পাকহানাদার বাহিনীকে বিতাড়িত করে লাল সবুজের পতাকা উড়িয়ে আনন্দ মিছিল করে।

দিবসটি উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার উপজেলা সদরে এক আনন্দ র‌্যালী বের করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে গিয়ে শেষ হয়। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পদাদিকার বলে মুক্তিযোদ্ধা কমান্ডার ও হানাদার মুক্ত দিবস উদযাপন পর্ষদের আহবাহক মুকতাদিরুল আহমেদ। কেন্দুয়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্বশর্মার সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দুয়া পৌর আওয়ালীগের সভাপতি কামরুল হাসান ভূঞা, মুক্তিযোদ্ধা উপজেলা কমান্ডের সাবেক কমান্ডার মো: বজলুর রহমান, কেন্দুয়া থানার অফিসার ইনর্চাজ মোঃ সিরাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা পৌর মেয়র মোঃ আসাদুল হক ভূঞা ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মোফাজল হোসেন ভূঞা।

সভায় মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংরক্ষনে ৭ ডিসেম্বর কেন্দুয়া হানাদার মুক্ত দিবসটি সরকারী ভাবে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতি বছর উদযাপনের দাবী তোলা হয়। দিবসের আনন্দ র‌্যালীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, শিক্ষক, রাজনৈতিক নেতৃবৃন্দ সাংবাদিক ও মুক্তযোদ্ধাগণ অংশগ্রহন করেন।

(এসবি/এসপি/ডিসেম্বর ০৭, ২০১৭)