শেখ আহসানুল করিম, বাগেরহাট  : সুন্দরবনে ঘুরতে আসা বিদেশি পর্যটকদের কাছ থেকে আটক করা ড্রোনটি বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের কার্যালযে নিয়ে আসা হয়েছে। এই ঘটনায় সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির বাদী হয়ে বিদেশি পর্যটকদের নিয়ে ঘুরতে আসা স্থানীয় মাবানা ট্যুরস লিমিটেডের মালিক মো. নান্টুর বিরুদ্ধে বন আইনে মামলা করেছেন।

মঙ্গলবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলারচরের আলোরকোল এলাকা দিয়ে ওই ড্রোনটি আটক করা হয়। তবে মাল্টার নাগরিক ১২ পর্যটকের পাসপোর্টের ফটোকটি রেখে তাদের ছেড়ে দিয়েছে সুন্দবন বিভাগ।

বাগেরহাটের সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বলেন, স্থানীয় মাবানা ট্যুরস লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান গত ৪ ডিসেম্বর সুন্দরবন বিভাগের অনুমতি নিয়ে তিনদিনের জন্য মাল্টার ১২ জন বিদেশি পর্যটককে নিয়ে সুন্দরবনে ঘুরতে আসেন।

৫ ডিসেম্বর ওইসব বিদেশি পর্যটক সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলারচরের আলোরকোল এলাকায় পৌছে একটি ড্রোন উড্ডয়ন করে। ড্রোনটি উড়তে দেখে দুবলা স্টেশনে কর্মরত বনপ্রহরীরা সেখানে এসে তা নামিয়ে ফেলে তা আটক করে। ওই ড্রোনে সুন্দরবনের কোন কোন এলাকার চিত্রধারণ করেছে তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

(এসএকে/এসপি/ডিসেম্বর ০৭, ২০১৭)