শরীয়তপুর প্রতিনিধি : আগামী ২৩ ডিসেম্বর শনিবার শরীয়তপুরের ১ লক্ষ ৩৮ হাজার ৬৩৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষ্যে শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জেলা সিভিল সার্জন ডাঃ নির্মল চন্দ্র দাসের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর বিস্তারিত তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ সৈয়দা শাহীনুর নাজিয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩ ডিসেম্বর সারা দেশের ন্যায় শরীয়তপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এই ক্যাম্পেইনে জেলার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলায় ৬ থেকে ১২ মাস বয়সী শিশুর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ হাজার ৩৭৭জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৮ হাজার ২৫১ জন। জেলার ১ হাজার ৭৪৮ টি টিকা কেন্দ্র এবং ২১টি ভ্রাম্যমান টিকা কেন্দ্রের মাধ্যমে এ ক্যাম্পেইন বাস্তবায়িত হবে । জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে ৫ হাজার ২৮৮ জন টিকা কর্মী ও স্বেচ্ছাসেবী মাঠে কাজ করার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষাই করেনা বরং ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যপ্তিকাল ও জটিলতা কমায় এবং এবং শিশু মৃত্যু ঝুকি কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন করে থাকেন।

(কেএনআই/এসপি/ডিসেম্বর ২১, ২০১৭)