নোয়াখালী প্রতিনিধি : ফেনীর মহিপালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নির্মিত দেশের প্রথম ছয় লেনের ফ্লাইওভারটি আগামী ৪ জানুয়ারি উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার দুপুরে কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে একথা জানান তিনি।

সেতুমন্ত্রী বলেন, আগামী ৪ জানুয়ারি প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফ্লাইওভারটি উদ্বোধন করবেন। এ সময় ফেনীতে ফলক উম্মোচনের পাশাপাশি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে।

সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন লিমিটেডের তত্ত্বাবধানে ঠিকাদারি প্রতিষ্ঠান আবদুল মোনেম লিমিটেড মহিপাল ফ্লাইওভারের নির্মাণ কাজ করেছে। ৬৬০ মিটার দীর্ঘ এবং ২৪ দশমিক ৬২ মিটার প্রশস্ত এই ফ্লাইওভারের নির্মাণে ব্যয় হয়েছে ১৮১ কোটি ৪৮ লাখ টাকা।

২০১৫ সালের এপ্রিল মাসে নির্মাণ কাজ শুরু হওয়া প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০১৮ সালের জুন মাসে। তবে প্রায় ছয় মাস আগেই ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজ শেষ করেছে বলে জানান তিনি।

মহিপালের প্রবেশপথ চাঁড়িপুর রাস্তার মাথা থেকে পল্লী বিদ্যুতের আগ পর্যন্ত নির্মিত ফ্লাইওভারটি ফ্লাইওভারটিতে রয়েছে ১১টি পিলার। প্রতিটি পিলারের মাঝে ১১টি করে মোট ১২১টি গার্ডার বসানো হয়েছে বলে ঠিকাদারি প্রতিষ্ঠান আব্দুল মোমেন লিমিটেডের পরিচালক আজাদুর রহমান জানান।

এ সময় উপস্থিত ছিলেন মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার, প্রকল্পের নকশার কনসালট্যান্ট মোহাম্মদ আজাদুর রহমান, আব্দুল মোমেন লিমিটেডের পরিচালক আজাদুর রহমান, ফেনী জেলা প্রশাসক মনোজ কুমার রায়, পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার ও ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান প্রমুখ।

একই দিন ভিডিও কনফারেন্সেন মাধ্যমে প্রধানমন্ত্রী নোয়াখালীর কবিরহাট উপজেলার ধানসিঁড়ি বাজারে নোয়াখালী খালের পুনর্খনন উদ্বোধন করবেন বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

ফেনীতে ফ্লাইওভারের নির্মাণ কাজ পরিদর্শন শেষে নিজ নির্বাচনী এলাকা পরিদর্শনে এসে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।

৩২৪ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পে ২৫ কিলোমিটার খাল পুনর্খনন, সাত কিলোমিটার ড্রেজিং ও দুটি স্লুইস গেইট নির্মাণ করা হবে। ২০২১ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে সেতুমন্ত্রী জানান।

(ওএস/এসপি/ডিসেম্বর ২৫, ২০১৭)