লাইফস্টাইল ডেস্ক : অনেকের কাছেই ঘরে বানানো মিষ্টি বেশি পছন্দের। কারণ এটি তুলনামূলক বেশি স্বাস্থ্যকর। তবে অনেকেই মিষ্টি বানানোর নিয়ম জানেন না। সন্দেশ খেতে যারা ভালোবাসেন তারা সহজেই ঘরে বসে তৈরি করতে পারেন সুস্বাদু এই খাবারটি। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ:

গুঁড়া দুধ ১কাপ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ (মিষ্টি নিজের পছন্দনুযায়ী),

লিকুইড দুধ কিংবা কার্নেশন মিল্ক ৩-৪ কাপ, জাফরান ভেজানো দুধ ৪টে চা, এলাচি গুঁড়া ১/২ চা চা, ঘি ৩ টে চা, পেস্তা বা কাজুবাদাম গার্নিশের জন্য।

প্রণালি:

প্রথমেই একটা প্যানে ঘি গরম করে লিকুইড দুধ দিয়ে তাতে গুঁড়া দুধ ঢেলে দিন এবং নেড়েচেড়ে মিশিয়ে নিন।

কনডেন্সড মিল্ক দিয়ে দিন আর যদি ঘরে না থাকে তাহলে পাউডার সুগার আপনার পছন্দমতো মিষ্টি বুঝে দিয়ে দিন এবং ঘন ঘন নাড়তে থাকুন। জাফরান ভেজানো দুধ আর এলাচি গুঁড়া দিয়ে সুন্দর করে মিশিয়ে নিন।

খেয়াল রাখবেন চুলার আঁচ মিডিয়াম থাকবে আর ঘনঘন নাড়তে হবে যেন প্যানের গায়ে লেগে না যায় এবং পুড়ে না যায়। নাড়তে নাড়তে যখন প্যানের গা ছেড়ে দিবে মিশ্রণটি আর লিকুইড দুধ শুকিয়ে আঠালো হয়ে আসবে তখন বুঝতে পারবেন সন্দেশ হয়ে গিয়েছে।

এবার আগে থেকেই যে বাটিতে সন্দেশের মিশ্রণটি ঢেলে দিবেন সেটিতে ঘি দিয়ে একটু ব্রাশ করে রাখবেন । ইচ্ছে হলে হাতে নিয়ে সুন্দর শেপ করে নিতে পারেন অথবা বরফির মতন বাটিতে ঢেলে ঠান্ডা করে কেটে নিয়ে বাদামকুচি দিয়ে গার্নিশ করে নিতে পারেন। ঝটপট তৈরি মজাদার পেড়া সন্দেশ।

(ওএস/এসপি/ডিসেম্বর ২৫, ২০১৭)