স্পোর্টস ডেস্ক, ঢাকা : শুধু একজনেরই রয়েছে ব্রাজিল বিশ্বকাপে চার ম্যাচ খেলে সবকটিতে ম্যাচ সেরা হওয়ার রেকর্ড। আর সে হলো আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। তার এ পারফম্যান্সই বলে দেয় কতটা ফর্মে রয়েছেন। যে কিনা একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন। তাইতো মেসিকে নিয়েই যত পরিকল্পনা প্রতিপক্ষের।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের ব্রাসিলিয়ায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-বেলজিয়াম।

বেলজিয়ামের স্ট্রাইকার ইডেন হেজার্ডও মেসিকে আটকে রাখার বিষয়ে উদ্বিগ্ন।

তিনি বলেন, লিওনেল মেসিকে রুখতে হলে আমাদের দলকে আরো অনেক বেশি শ্রম দিতে হবে।

মেসির ওপর খুব বেশি নির্ভরশীলতার জন্য আলেসান্দ্রো সাবেলার আর্জেন্টিনাকে অনেক সমালোচনা শুনতে হচ্ছে। ব্রাজিল বিশ্বকাপের চারটি ম্যাচেই মেসি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন।

হেজার্ড বলেন, মেসিকে শান্ত রাখতে পারলে বেলজিয়ামের শেষ চারে যাওয়া সহজ হবে। আমরা জানি আর্জেন্টাইন দলে বিশ্বের সেরা খেলোয়াড় রয়েছে, কিন্তু এ নিয়ে আমরা মোটেও ভীত নই।

‘ভাল খেলাতে পারলে আমরাও জিততে পারি, তবে আর্জেন্টিনাও ভাল করছে। কিন্তু তাদের একজন ভাল খেলোয়াড়ই প্রতিটি ম্যাচ পার্থক্য গড়ে দিচ্ছে। আমরা যদি তাকে রুখে দিতে পারি, আমাদের সম্ভাবনা আছে, কিন্তু কাজটা সহজ নয়।’

এ স্টাইকার আরো বলেন, আমার মতে সে (মেসি) ওয়ার্ল্ডের সেরা। আমরা জানিনা কিভাবে তাকে রুখবো, তবে আমরা তাদের খেলার ভিডিও দেখছি এবং জেতার সর্বোচ্চ চেষ্টা করবো। ওই দলের অ্যাঞ্জেলা ডি মারিয়া ভাল করছে, কিন্তু মেসি অসাধারণ।

১৯৮৬ বিশ্বকাপে তৃতীয় স্থানে থাকা বেলজিয়াম দল থেকে এবারের দল আরো ভাল খেলবে বলে আশা প্রকাশ করেছেন হেজার্ড। আমরা চার বিশ্বকাপে চারটি ম্যাচ জিতেছি এবং এটা খুব বেশি দল করতে পারেনি।

চেলসির স্ট্রাইকার বলেন, এখন আমাদের এ ধারা অব্যাহত রাখতে হবে। ১৯৮৬ সালের বিশ্বকাপ দলের সঙ্গে সমন্বয় আমাদের উদ্দেশ্য। আমরা জয়ের জন্যই খেলবো এবং এটা অসম্ভব নয়। আমরা আর্জেন্টিনার সঙ্গে ম্যাচে জিতব।

(ওএস/পি/জুলাই ০৩,২০১৪)