মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার দক্ষিন মির্জাগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবারে প্রাথমিক সমাপনি পরিক্ষায় ১৭জন পরিক্ষার্থীদের মধ্যে ১জন শিক্ষার্থী পাশ করেছে। এ নিয়ে ওই এলাকার ছাত্র অবিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। 

এরকম ছাত্র-ছাত্রী পাশ করায় হতাশার মধ্যে পড়েছে স্থানীয় পরিক্ষার্থীসহ অন্যানোরাও। তবে এর আগের সমাপনীগুলোতে ওই বিদ্যালয় থেকে ভালো ফল করলেও এবারে ফল বিপর্যয়ে পড়েছে বিদ্যালয়টি।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক উপজেলা শিক্ষা কমিটির প্রতিনিধি হলেও এরকম ফল আশা করেনি অবিভাবক মহল। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবদুস সালাম সিকাদার বলেন,আমার বিদ্যালয় থেকে এবারের সমাপনি (পিএসসি) পরিক্ষায় ১৭ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ গ্রহণ করেন। এর মধ্যে ১জন কৃতকার্য হয়েছেন। তবে এ ফলের পিছনে উপজেলার একটি শিক্ষক চক্র রয়েছেন। তারা আমাকে এবং আমার বিদ্যালয়ের মান ক্ষুন্ন করার জন্য চক্রপক্ষ বিভিন্ন কৌশল অবলম্বন করে পরিক্ষীক্ষার্থীদের অকৃতকার্য করিয়াছেন। তবে গত ২ জানুয়ারী অকৃতকার্য ১৬ জন পরিক্ষার্থীদের পূর্নঃনিরীক্ষার জন্য বোর্ডের অনলাইনে আবেদন করেছি।

আমি আশা করছি পূর্নঃনিরীক্ষা হলে এ রহস্য উৎঘাটন হবে এবং বিদ্যালয়ের সকল ছাত্রছাত্রী কৃতকার্য হবে। উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষ অফিসার মোসাম্মৎ জিন্নাত জাহান বলেন, বিদ্যালয়ে শিক্ষকদের মধ্যে ছাত্র-ছাত্রীদের পড়াশুনায় কোন গাফলতি হয়ে থাকলে এ ঘটনা ঘটতে পারে। তবে পূর্নঃনিরীক্ষা ছাড়া কোন কিছু বলা সম্ভব নয়। শিক্ষার্থীদের পূর্নঃনিরীক্ষা হলে আসল ঘটনা বেরিয়ে আসবে বলে আমার ধারনা।

(ইউজি/এসপি/জানুয়ারি ০৩, ২০১৭)২